বিশ্বভারত [খণ্ড-২] : তরুণ ভারত | Visva-Bharati [Vol. 2] : Tarun Bharat

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বিংশ শতাব্দীর নব্য-হিন্দুত ১৫৩কঙ্কাল, কত বাসনার, কত আশার শুভ্র ফেনরাশি উত্তাল তরঙ্গমালা হিন্দু সমাজের সম্মুখ fea বহিয়া গেল। সাগরকুলে সে কি চিরকালই শুধু অপরের দিকে চাহিয়৷ বলিয়া থাকিবে। নিয়তির ইহাই কি নিদারুণ অভিশাপ, তাহার পক্ষে কি অননস্তকালই বিচ্ছেদ-বেদনার দুঃখ a GA মহাসাগর তাহাকে আতক্রম করিতেই হইবে। আদর্শ যে নির্্বম পাষাণ, সে ত কিছুতেই মধুর মিলনের জন্য আমার নিকটে আসিবে না। আমাকেই তাহার নিকট পৌঁছিতে হইবে । আর এই মহাসাগর পার হওয়া ভিন্ন গতি নাই, ইহাই যে PHT) SANS স্নান না করিলে, কর্মমহাসাগর অতিক্রম না করিলে, আমার পক্ষে অনন্তকাল বিচ্ছেদ, অনন্ত হাহাকার।এই ধূসর সাগরের ব্যবধান দুর হইবে কি করিয়া ?হিন্দুর দর্শনই এপার ওপারের ব্যবধান স্ষ্টি করিয়াছে। এবং হিন্দুর দর্শলনই এই ব্যবধান দূর করিবে। দর্শনই বীধ তৈয়ারী করিয়াছে, দর্শনই বাধ ভাঙ্গিবে। দর্শনের প্রভাবেই হিন্দু আদর্শের পরিচয় পাইয়াছে এবং CHD মধ্যেও WIRE আদর্শের পূর্ণতা প্রচার করিয়াছে, এবং Fate বলিয়াছে বর্তমানের অসন্তরেই আদর্শ তাহার পূর্ণ মহিমায় বিরাজিত। দর্শনই বর্তমানকে SHAMS SMS আদর্শের নিকট পৌছাইয়া দিবে।তাই বলিয়াছি এই হেয় ও fase বর্তমানের মধ্যে হিন্দুত্বের আশ্রয় ও সম্বল হিন্দু দর্শন। রামমোহন বিবেকানন্দ ব্রজেন্দ্রনাথ কর্তৃক প্রতিষ্ঠিত হিন্দুর নব্যদর্শন হিন্দুত্বের ক্রমবিকাশের পরিচায়ক, হিন্দুসমাজের বর্তমান দৈন্যের অন্ধকারের মধ্যে গ্রুব ও স্বিগ্ধ জ্যোতি |অনন্ত পরিবর্তনশীল বাস্তব আমারই alanবর্তমান যুগে হিন্দুর নব্যদর্শনে ইউরোপের নিকট যে আশার বানী প্রচার করিবে তাহা আমি ইঙ্গিত করিয়াছি। ahs দর্শন যেখানে শেষ করিয়াছে সেইখান হইতে হিন্দু আরম্ভ করিবে। পাশ্চাত্য দর্শনের



Leave a Comment