স্বরাজের পথে | Swarajer Pathe

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
যুগের কথা কিন্তু এখনকার মধ্যে আসয়াছে কুটিলত| কার্পণ্য--মানি অথচ মানি না, মনের প্রাণের এক অংশ মানিতে চায় আর এক অংশ চায় না। উপর নাঁচ এখনক':র দিনে আবার থাকে থাকে সাজান (Bur-aucracy) ; প্রত্যেকের আছে দুই রকম ভঙ্গী,উপরের দিকে তাকায় আপনাকে যে পরিমাণে সন্কুচেত কর্রিয়া,নীচের দিকে তাকায় আপনাকে সেই পরিমাণে বিস্ফারিত করিয়া। তবে gerwa কথা৷ নীচের দিকে তাকাইবার সবকাশ সকলেরই পোটে Ali এ ক্ষেত্রেও দেখি মুনিব বা হুজুর যে সব সময় অত্যাচার করিবার জন্যই চাকুরে বা মজুরের উপর প্রভৃত্ব করিতে চাহেন তাহা নয়, চাকুরের মজুরের উন্নতি বা মঙ্গলের জন্যই মুনিব হুজুর তাহাদের তার গ্রহণ করেন। এই ত হইল অবস্থা। কিন্তু সমাজের জগতের পতিতদঙ্ধেকন শূদ্রদেব মধ্যে একট চেতন! জাগিতে আরম্ভ করিয়!ছে, যে, কেহই অপর কাহারও ভার লইবার অধিকারী নয়। যে ws ছোট হান অশক্ত হউক না কেন, সে বড় 'র উন্নতের শক্তিমানের ste ধরিয়া চলিবে না, বড় উন্নত শক্তিমানও তাহাকে Fal wal পরবে হাত ধরিয়৷ চালাইতে com করিবে না। মুক্তির মধ্যেই শক্তির প্রাতষ্ঠা। নিজের প্রেরণায় নিজের সামর্যযে নিজের পথে প্রত্যেককে চলিতে দাও-তভুলচুক হউক ক্ষতি নাই, ভুলচুকের মধ্য দিয়া ঘুরিয়৷ ফিরিয়া নিজে যে আমি সত্য পাই তাহাই আমার খাঁটি সত্য, ঠেকিয়৷ ater শিখি তাঁহাই আমার আসল জ্ঞান। ছাত্রকে গুরুমহাশয় পিটাইয়৷ aed করিবেন না, ছাত্রকে নিজের কচি ণী



Leave a Comment