জাহ্নবী [ভাগ-১] | Jahnabi [Pt. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বেদরইংস্ | ১১ এ জীবনে wha ন|াঁ অবশেষে যখন cami tre দুর্লভ হই্‌ল, তখন আমাদের তুল্য হীনচেতা ব্যক্তি জগতে আর কে আছে ?। “ae এই স্থধাস্মললিত ara উচ্চারণ ফরিলে আর্য্যবংশপ্রস্থত কোন্‌ বাক্তির হৃদয়ে না অ।নন্মপ্রবাহ প্রবাহিত হয়] কোন্‌ আধ্যসস্তানের না Saitama বলবতী হয়? আর্ধ্যজাতির কথা দূরে থাকুক--অনার্ষা- জাতি পর্য্যন্ত “বেদ” এই অমৃতমন্ট্রী বাক্যের জগদ্্যাপী cosfysters অদ্যাপি অবনতমন্তক ও সম্ভমচকিত চিত্ত ata) থাকে। কিন্তু ঢুর্ভাগ্যক্রমে বেদসম্ন্ধে কোন বিষয় জানিবার জলা এক্ষণে আমাদের আর বামনা হয় না। হায় ! এক্ষণে আর আমাদের দেশে সেরূপ মুনিখষি নাই [যাহারা eo করিয়া] বেদের উন্নতি সাধন sfarza এখন “তে হি- নো দিবসাঃ ters” আমাদের সে সকল দিন গত হইয়াছে। যথন ব্রন্ম- তেজে দেদীপ্যমান wma প্রভৃতি খবিধুরস্ধরের| atta পরিত্যাগ করিয়। আত্মলীন হইয়াছেন, তখন আর কাহার সাধ্য যে সেই আত্মতত্ধে পরিপূর্ণ বেদরহস্ত ব্যক্ত করে বা সনালোচন| করে ? বস্তুতঃ সুথদুংখাদি বিশিষ্ট চীবাস্মার আশ্রিত এবং স্কুলদেহধারী অস্মদাদির মতন সামান্ত মানবে বেদের তত্ব উল্লেখ করিলে কেবল অনধিকারচর্চা করা হয় মাত্র। কেনন। আত্মসাক্ষাৎকার না হইলে আত্মতত্বের সমালোচনা একেবারে অসম্ভব। বিশেষতঃ ARCS বেদের CATS! সম্বন্ধে এইস্মূপ উক্ত হইয়াছে ন তেন বৃদ্ধোভবতি যেনাস্ত “fase শিরঃ ৷ যোবা যুবাপ্যধীয়ানস্তং দেবাঃ স্থবিরং fags i ২।১৫৬। অর্থাৎ মন্ডকের কেশ AS হইলে বৃদ্ধ হয় না, কিন্তু যুব] হইয়াও fr বিদ্বান্‌ হন, দেবতারা তঁাহাকেই বৃদ্ধ বলেন। Boats আমাদের aie বিদ্যাবল না থাকে, তবে বেদের কথা কিরূপে ব্যত্ত* করিব | মনু আরও বলিছেন-- “্যথ| কা্ঠময়েো Sst যথা চর্শময়োমুগঃ | as বিপ্রোহনবীরানস্ত্রয়স্তে নাম বিভ্রতি। 2a সচ্ছল: ay যথা গৌ গবি চাফলা। মধচাজ্ঞেংফলং দানং তথা রিপ্রোহনৃচোইংফলঃ। ২।১৫৭১১৫৮।



Leave a Comment