কবি জয়দেব ও শ্রী গীতগোবিন্দ | Kabi Jaydeb O Shri Gitagobinda

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভূমিকা ৩ তাহাদের দ্বারা আক্রান্ত হইয়াছিল। নবদ্বীপ বিজয়ের কিছুদিন পরে বীরভূমি মুসলমানগণের অধিকা রভুক্ত হয়। বাঙ্গালার সাহিত্য, সমাজ, ধর্ম ও রাজনীতির ইতিহাসে রাঢ়দেশ অনেকখানি স্থান অধিকার করিয়৷ আছে। কিন্তু সে শুধু বাঙ্গালারই ইতিহাসে+- ভারতের ইতিহাসে তাহার কোনো চিহ্নিত আসন আছে বলিয়া মনে হয় না। বাঙ্গালার ইতিহাসেও একমাত্র সাহিত্য ভিন্ন অন্যান্য বিভাগে রাঢ় দেশ এমন কোনো স্থায়ী চিহ্ন রাখিয়া যাইতে পারে নাই, যাহা আজিকার দিনে সগৌরবে উল্লিখিত হইতে পারে। সমাজ সম্বন্ধে এইমাত্র বলা চলে যে বাহির হইতে যত জাতি বা সম্প্রদায় রাঢ়ে আসিয়া প্রবেশ করিয়াছে, abl সমাজ কাহাকেও গ্রহণ করিতে কুষ্ঠিত হয় নাই। একটা আদর্শের এঁক্যে সমগ্রের মাঝে সাম্য প্রতিষ্ঠিত করিতে না পারিলেও সে বিরোধকে দূরে পরিহার করিয়াছিল । কিন্তু ইহার ফলে সমাজ যেনন গীতি গঠনে অকৃতকার্য হইয়াছে, তেমনি বহির্জগতকেও বঞ্চিত করিয়াছে ae শিন্দার ভাগী হইয়াছে রাঢ়ের সাহিত্য ও ধর্ম প্রায় অঙ্গাঙ্গীভাবে জড়িত। আমাদের মনে হয় বৈষ্ণবধর্যমই এদেশের নিজস্ব ধর্ম, এবং সে et এদেশে বাহির হইতে আসে নাই। হয়তো বা এমন কোনো অজ্ঞাত উৎস হইতে উদিত হইয়াছিল; যাহার সন্ধান আজিও পাওয়া যায় নাই। এমনও হইতে পারে যে একই উৎস হইতে বৈষ্ণব-ধর্শ্মের বিভিন্ন ধারা ভারতের নানা দেশে প্রবাহিত হইয়াছিল । আমরা বৈষ্ণব-ধর্ম ব্যাপক অর্থে ই গ্রহণ করিয়াছি | ওগুপ্তসম্রাটগণের সময় হইতেই এদেশে বৈষ্ণব-ধর্শ্নের নিদর্শন পাওয়া বায়, কিন্তু গুপ্তগণ যে এদেশে সে ধর্ম বহন করিয়া .আনেন নাই, “শুশুনিয়া” লিপিই তাহার প্রবলতম প্রমাণ। এই ef নানা সমগ্বয়ের



Leave a Comment