বিশ্বকোষ [ভাগ-১৪] | Bishwakosh [Vol. 14]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
মথুর] [ করিতেছে। ১৮৫৯ খৃষ্টাব্দে রাধাক্কফ্ের মৃত্যু Tera, গোৰিন্দ- দাস একক বাণিজ্য চালাইয়৷ ছিলেন । তিনি ক্বতকাধ্যের পুরস্কারস্বরূপ ইংরাজরাজের নিকট হইতে €. ১. 1. উপাধি Ats করেন। তাঁহার এবং তঙ্পরবর্তী লছমিটাদের পুত্র রঘুনথিদাসের যত্বে মথ্রাধামের সন্মাঙ্গীণ উন্নতি সাধিত SEGA | এতপ্তিন্ন এখানকার সয়দাবাদবাসী লালথানী নামক মুসলমান নবাববংশল উল্লেখযোগ্য। হহার৷ রাজোৌরের বড় গুজর ঠাকুর কুমার প্রতাপসিংহ হইতেই আপনাদের বংশ- আখ্যা SISA করিয়া! থাকে । প্রতাপসিংহ দিল্লাশ্বর পৃথ1- রাজের সমমাময়িক ছিলেন। ইহার বংশধর লালসিংহ সম্রাট অকব্র কর্তৃক খান্‌ উপাধি প্রাপ্ত হন। তদবাঁধ এই বংশ লালখথানী আথ্যায় বিঘোষিত হয়। Sara cla ₹তি- মাদ্‌ য়ায় সম্রাট অরঙ্গজেব WHS হস্লামধর্মে দীগিত কইয়াছিলেন । ইতিমাদের ৭ম পুরুষ অধস্তন নাহর আপা খা ও দুন্দে খা বুলন্দমহরের কুমোনা দুগে থাকিয়৷ ইংরাজের বিপগুতাচরণ করেন। তদম্সারে তাহারা অপহৃতসর্ববস্ব ₹₹য়াছিলেন, কিন্তু ইংরাজরাজ অনুকম্পা fay ছতারিবাসী 2 বংশের মর্ধন আলী থা নামক জনৈক ব্যক্তিকে উক্ত সম্পত্তি দান করেন। এই ব্যক্তি সায়দাবাদ সম্পত্তি খরিদ করিয়। বংশের সম্মান বৃদ্ধি করিয়া যান। এই বংশে নবাব সর্‌ ফৈল আলী খা ইংরাজরাজের নিকট হহতে 10. 0. ৪. 1. উপাধ লাভ করিয়াছিলেন | হিন্দু হইইতে বংশের উৎপত্তি স্মরণ Bal এখনও তাহার৷ অনেক বিষয়ে feyy রক্ষা sham আসিতেছে। পুরুষগণ কুমার এবং রমণীগণ ঠাকুরাণী eH অভিহিত হইয়া acs | বিবাহাদি মামান্দিক ক্রিয়াকলাপেও প্রাচান হিন্দুপ্রথার প্রকরণনমূহ YR Bt VHA বংলধরগণ গোড়। মুসলমান বলিয়া পরিচর taal থাকে । এই বংশের প্রদান afe ছতারির নবাব বলিয়া পরিচিত । হইনি ওহাবি-মতাবলদ্ী | মুর মণ্ডলস্থব BULA | মণ্রা Hews MAM, * এই জন্য OH সপ্ত মোক্ষদ্বায়িক! পুরীর অস্তগত। ভাগবত ও হরিবংশাদি মতে Bow যে যে ain ক.রবাছিলেন, তাঁহার পাদস্পশে থে যে স্থান পবিত্র হইয়াছিল, অধুনাতন কালে সেই সেই স্থানই * “অযোধ্যা মথুরা মায়! কাশী কাকা অবস্তিক! | পুরী ছারবতী চৈব ACS মোক্ষদায়িকাঃ ॥ অযোধ্যা রামনগরী AYA কৃষ্ণপালিতা | gore পৃথিবীমধ্যে দ গণ্যত্তে ফদাচন 1” ( Postasg ) rr rat ০ i | Te ০৬০ ee eee soe, a em a মা a ee ce এক oth) Sid বা পুণাক্ষেত্র বলিয়া alse হইয়াছে। কিন্তু মঞ্ুরায় এই তীর্থ বাহুল্য দুষ্ট হয়, Sel বাসক্মণ্যধর্মের পুনরত্যুধয়ের পর ঘটিয়াছে, কারণ মহাভারতে নানা তীর্থপ্রসঙ্গ থাকিলেও aya Sle afar গণ্য হয় নাই । শ্রীক্কষ্ণের তিরোধানের পর তাহার পবিএ স্থতি রাখিবার জন্য কষ্চপুর বা কেশবপুর স্থাপিত হহইগমাছিণ, থৃষ্টপুর্বব ৩য় ও ৪র্থ শতাঝাতেও সেই কৃষ্ণ বা কেশবপুরের থ্যাতি পাশ্চাত্য Hiway কার্তন করিয়| গিয়াছেন ৷ এমন কি, যে সময় প্রচলিত fapryata সঙ্কলিত হয়, সে সময়ে মধুরায় MAB I ও নানাবনের অস্তিত্বই ছিল না। বিষ্ণুপুরাণে লিখিত আছে--জ্যষ্টমাসের wR দ্বাদশাতে উপবাস করিয়। মধথুরায় যমুনা সলিলে মান এবং বিফুর অচ্চনা করিলে অশ্বয়েধ যজ্ঞের ফল লাভ হইয়া থাকে | 'পিতৃদেবতাগণ অন্যান্য উন্নতশীন্র পুরুষগণের সম্পদ অথপো কন করিয়। এই কথা বলিয়া থাকেন যে, আমাদের বে কি এমন কোন ব্যক্তি উৎপন্ন হইবে, যে AYRE Case. মাসের শুক্লাদ্বাদশীতে উপবাস ক্বরিয়া যমুনা সলিলে স্নান fapa অর্চনা করিবে। তাহাতে আমরা! পরম গতি, পা করিব ।” এই দিন অতিশয় পুণ্যপ্রদ, যমুনায় স্নান, বিষণুপুজ:, পিতৃপুরুষের শ্রাদ্ধ প্রভৃতি যাহা তীর্থকর্তব্য, তাহার অনুষ্ঠানে ইহকালে বিবিধভোগ এবং অস্তিমে মোগলাঙভ হইয়া থাঁকে | (1বষ্চুপুরাণ wip So ) বিষ্ণুপুরাণের উক্ত বিবরণ হহতে এহ মাত্র জানা যাইতেছে যে, মথুরানগরী-প্রবাহিত যমুনা নদীহ হিন্দুর নিকট পুণ্ণকাণে পুণ্যতীথ বলিয়া গণ্য ছিল। এমন কি, aa ৭ম শতাব্দে চান-পরিত্রাঙ্গক fe suq সিয়াং যখন এই মণ্রাদশনে আইসেন, সে সময়ে তিনি নানা সম্প্রদায়ের eb) মাত্র (হিন্দু) পদেবমন্দির দেখিয়াছিণেন। সুতরাং এ সময়েও মণ্রায় ব্হুতাথস্থবান, AIA ও এছ পের কল্পিত oy ale | . খৃুষ্টায় ৭ম শতান্দের পর হইতেই BATE TT STATA হুত্রপাত। সম্রাট, হর্যদেবের মৃত্যুর সহিত বদ্ধনসামাগা লোপ, মগধে হিন্দুপ্রবর গুপ্ত রাঙ্গগণের প্রাধাগপাভ 4. তাহারই অনতিপরে কনোজে হিন্দুধন্মনিট্ট যশোগ্মণে"11 অভ্যুদয়। প্রায় সমস্ত আগ্যবর্তে আবার বিঁচুণিনের ay ব্রাহ্মণপ্রভাব প্রবর্তিত হইয়াছিল। * অধিক সম্ভব, সেই সময়ে ধণ্মচেতা বৈষ্ণ4ণণ কর্তৃক বল্নাং- AAs তীথ ও বনসমূহ প্রতিষ্ঠিত এবং তন্তন্মাহাত্ম্য কী ওে৩ঙ হইয়াছিল । সেই সঙ্গে শৈব, Me ও সমৌরগণ্ও স্ব স্ব



Leave a Comment