হিরণ্ময়ী [খণ্ড-২] | Hiranmayee [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
দ্বেচত্বারিঘশ পরিচ্ছেদ । আনীদূক্ঞঞঞ্জনন্ড স্বপ্ন । . স্বপ্ন কি? কিছুই না, নিষ্রিত অবস্থায় মনের নিষ্কল কার্য্য মাত্র। WAH strand সর্থ্বন। যাহার চিন্তা! করে, নিদ্রিতাবস্থায় সময়ে সময়ে তাহার মন প্রায় তাহাই করিয়৷ থাকে। আমর! গশুনিয়াছি স্বপ্ন-ক্রিয়ার ফল কথন কখন spe হইয়া দাড়ায়। কিন্তু উহা কদাচিৎ) বেশীর ভাগই অসত্য I মন কখনই whys বা নিশ্চিন্ত হইয়া থাকিতে পারে না। কাল যেরূপ চির-কণ্বক্ষম, মানুষের মনও সেইরূপ যেদিন মৃত্যু হইবে,সেই দিনই মনের কার্য্য থামিবে, কেন না মৃত ব্যক্তির সহিত মনের কোন সম্বন্ধই নাই। মানুষ মরিলে আত্মার ধ্বংস নাই, কিন্তু মনের ধ্বংস আছে কি না জানি ait জানি না কেন ? জানি কেন না, মনও যাহা, মানুষও তাহাই । সুতরাং মানুষের ধ্বংস হইলে মনেরও তাহাই ঘটে । একট পদার্থের নিরবয়ব অংশ মন আর Arana অংশ মাহুষ-_উভয়েই ভিন্নাকারে এক পদার্থ । মন এবং মানুষ উভয়েই যে এক বস্তু, দর্শনশাস্ত্র তাহার অনেক প্রমাণ দেখাইয়া দেয়। আমরা তন্মধ্যে একটির উপ্লেখ করিব মাত্র। পাঠক মহাশয় তাহাতেই বুঝিতে পারিবেন । এক জন মানুষকে যদি বলি যে, তোমার মন অত্যন্ত অসরল; তাহা হইলে সে মাছুষও অনরল বুঝাইবে না কি? এইরূপ আর একটি মানুষকে afe বলা যায়, তুমি বড় ভাল মানুষ? তাহা হইলে তাহার মনকেও কি ভাল বলিয়া জ্ঞান করিব al) তাই বলিতেছি যে) মন যাহা, মানুষও তাহ, মানুষ যাহা, মনও তাঁহা-_উভয়ে ভিন্নাকারে একই বস্ত। feaah, নিজিত অবস্থায়, একটি ভয়ানক স্বপ্ন দেখিলেন। তিনি, যেন একট পর্বতের উপর হইতে, পদস্থলিত হইয়া, নিয়স্থ সমুদ্রের জলে পড়িয়া গেলেন। বীরেন্দ্রনাথ তাহার নিকটে দাড়াইয়াছিলেন, তিনি তাহা দেখিয়! উদ্চৈঃস্বরে কাদিয়া উঠিলেন। fen দেখিলেন, Nesey তাহাকে উদ্ধার, করিবার অক্য কোন উপায় না দেখিয়া পর্বত হইতে এক ALG সমুদ্রগর্ভে পতিত হইলেন fered} আবার দেখিলেন, এমন সময. এক্‌টা



Leave a Comment