যোগসমন্বয় [পর্ব-১,২] | Jogsamanway [Pt. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
অবতরণিকা---১ Sat কোন প্রকার অসুবিধা এবং ক্ষতি Uta পড়িতে পারে | এবপ ক্ষেত্রে যোগীর সাধারণ জীবন হইতে দরে চলিয়া যাওয়ার এবং সে জীবনের উপর ror হারাইয়া বসিবাব দিকে একটা ঝোঁক হয়, তাহার মানবীয় কর্ল্মাবলীকে SY ৪ দরিদ্র করিয়া আত্মাব এশূর্যা, তাহাব বাহিরের ক্ষেত্রে মৃত্যুর দ্বারা আস্তব স্বাধীনতা ক্রয় করিতে তিনি উন্মুখ হইয়া পড়েন। যদি তিনি ঈশ্বরকে লাভ করেন তবে তিনি জীবনকে হারাইযা ফেলেন অথবা জীবনকে জয় করিবার জন্য যদি তিনি তাহার সাধনাকে বহিশ্মশী কবেন তবে তাহার পক্ষে তগবানকে হারাইয়৷ ফেলিবাব বিপদ আমলে ৷ এই জন্য আমরা দেখিতে Ae যে ভারতে জাগতিক জীবন এব: আধ্যাত্বিক পবিণতি ও পূর্ণতার মধ্যে একট! প্রবল অসঙ্গতি ৰা বিরোধ 2 হইনাড্ে এবং যদি 9 তথায় অন্তরের আকর্ঘণ 'ও বাহিরেব দাবীব মধ্যে বিজয়ী এক ANI এতিহা এবং আদ রহিয়াছে তব্‌ তাহার উদাহবণ বিবল হইয়া পড়িবাছে। বস্তুতঃ যখন অন্তরের PR এবং শক্তিব দিকে কেহ ফিরিয়া দাড়ায় এবং যোগেব পথে প্বেশ করে তখন অবশ্যন্তাবী- রূপে ইহা বরিয়। নে য়া হয় যে সে ব্যক্তি আযাদের সমষ্টগত জীবনের বিশাল প্রবাহ হইতে বিচ্চছিনু হইয়া পড়িল এবং মানবজাতির লৌকিক বিঘয়েব জন্য চেষ্ট। ও সাধনার ক্ষেত্র হইতে হারাইয়া গেল । এই ধারণা এত প্রবলভাবে আধিপতা বিস্তাৰ কবিয়াছে. প্রচলিত দর্শন ও ধর্ম্মমত WES এ-বিঘয়ে এত core feats যে জীবন হইতে পলায়ন করা বা সবিয়! Hot Besta যোগের পক্ষে আবশ্যকীয় বিধান বলিযা শুধু যে মনে FN হয় তাহা নহে, ইহাকে যোগের সাধাবণ উদ্দেশ্য বলিয়া ও ধরিয়া Tem হয়। যাহা মুক্ত 'ও AT মানবজীবনে ভগবান ও প্রকৃতির পুনন্থিলনের উদ্দেশ্য পোষণ না কবে অথবা যাহা তাহাব প্রণালীব ভিতরে আমাদের অন্তরের এবং বাহিরের ক্রিয়া- ধারা ও অনুভূতিতে, তাহাদের উভয়ের দিব্য চরমোৎকর্ষের মধ্যে পবস্পবেব সহিত এক সামগ্ডস। সাধনেব কেবল অনুমোদক নয় পরস্ত সহায়ক না হয় তেমন কোন যোগসমন্বর সন্তোষজনক হইতে পারে না। কারণ মানুষ ,জড়জগতেব মধ্যে অবতীর্ণ এক উচচতর সতার ঠিক সেই প্রকাশ 9 প্রতীক, যাহাব মধ্যে নিমনতরের পক্ষে নিছে রূপাস্তরিত হইবার এবং উচচতরের প্রকৃতি গ্রহণ কবিবার এবং উচচতরেব পক্ষে নিমৃতরের রূপাবলীর মধ্যে আত্মপু কাশ কবিবার সম্ভাবনা রহিয়াছে । সে সম্ভাবনা সিদ্ধির জন্য মানুষকে যে জীবন দেওয়া হইয়াছে তাহার পক্ষে তাহা পবিহার কবা তাহার চরম সাধনার অপরিহার্য্য বিধান অথবা তাহার সমগ্র এবং শেঘ লক্ষ্য অথবা তাহার আত্মসম্পৃত্তির Miter উপায় কখনই হইতে পারে না। কেবল কোন কোন অবস্থায় ইহার একটা সাময়িক ৫



Leave a Comment