মাইকেল-রচনাসম্ভার | Michael-rachanasambhar

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
( |fo ) প্রবাহজাত চিত্তসংঘর্ষের একমাত্র অনিবার্ পরিণাম। তৎকালীন ইতিহাসের গতিবিচার করিলে দেখা যাইবে এরূপ না হইয়া অল্পরকম হওয়াটাই অসম্ভব ছিল 1 কেন, তাহা বলিতে চেষ্টা করি। যুগসস্ধিক্ষণ ছাড় যথার্থ মহাকাব্য লিখিত হয় না। এই জন্যই যথার্থ মহাকাব্যের সংখ্যা এত অল্প । আরও একটি কথা । যুগসন্ধিক্ষণের গুরুত্বের উপরেই মহাকাব্যের গৌরব নির্ভর করে। বাল্দীকি, ব্যাস ও হোমার ইতিহাসের ঠিক কোন্‌ পর্বে মহাকাব্য রচনা করিয়াছিলেন জানা না গেলেও পরবর্তী মহাকাব্যগুলির পর্বেতিহাস বেশ স্পঞ ৷ ভারিলের ঈনিড মহাকাব্য সম্বন্ধে কথিত হইয়াছে--“ The Aeneid itself is a tribute to Rome, not as a destructive, but asacivilising power.” রোমক সাধারণতন্ত্রের লোপ ও রোমক সাম্রাজ্যের উখানকালে লিখিত এই মহাকাব্য যুদ্ধখিন্ন জগতে রোমের “মিশন'কে উপজীব্য sha লইয়াছে। আবার কোন কোন EMT পাঠক ঈনিড মহাকাবো্যে স্বীষ্টের আসন্ন মহা- আবির্তাবের zeal দেখিতে পাইয়াছেন--এ যেন অনেকটা রাম-জঙম্মের পূর্বে রামায়ণ-রচনার অরূপ । আবার মধ্যযুগের নিশাবসান ও রেনেসণসের ত্রাহ্মমুহূর্তের মহাকাব্য দাস্তের ডিভাইন কমেডি 1 এই ছুটি পর্ব মানবেতি- হাসে অতিশয় গুরুত্বপূর্ণ কাল--সেই গুরুতর সম্ভাবনাজাত বলিয়াই মহা- কাব্য দুখানিরও এমন গৌরব। মিণ্টনের প্যারাডাইস লস্ট কাব্যও ইংলণ্ের ইতিহাসের একটি সন্ধিক্ষণে লিখিত । তখন ক্যাথলিক ইংলও নিঃসংশয়রূপে প্রোটেস্টান্ট-রপ গ্রহণ করিতে শুরু করিয়াছে, রাজকীয় শাসনের স্থলে পালণমেন্টের অধিকার স্থাপিত হইতেছে; প্যারাডাইস লস্ট মূলত সেই ইতিহাসের বাণীবাহন। এ তো গেল বিদেশের নজির এখন দেখা যাক, মেঘনাদবধ কাব্যের যুগসন্ধিই বা কি, তাহার বাণীরূপই বা কি। তখন পাশ্চাত্ত্য শিক্ষার প্রভাবে ভিন্ন জীবনাদর্শের সহিত বাঙালীর চিত্তসংঘর্ষ চলিতেছে 1 এই চিত্তসংঘর্ষের প্রমাণ তখনকার ও esas বাংলাদেশের ইতিহাসে অবিরল । রামমোহনের ‘amis প্রতিপাদ্য ধর্মে”র প্রতিষ্ঠা, দেবেন্দ্রনাথের ব্রাহ্মসমমাজ সংগঠন, বিদ্তাসাগরের বাংলা ta ও বিধবাবিবাহ আন্দোলন-_সমস্তই এই চিত্তসংঘর্ষের ফল ৷ কিন্তু ইহার শেঠ ফল মেঘনাদবধ কাব্য। তখন শিক্ষিত বাঙালীর যে মানস বিপ্লব ঘটিয়াছিল তাহার ফলে গঙ্গাজল তাহার অনাদিকালের পবিত্রতা হারাইল : “I do not believe in the sacredness of the Ganges” (রসিককৃষ্



Leave a Comment