বইয়ের লেখক
বইয়ের আকার
11 MB
মোট পৃষ্ঠা
212
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)উপক্রেমণিকা আধ্য-ভূমি ভারতবর্ষে বেদ ও বেদমূলক দর্শনশান্ত্রসমূহে যে ধারায়
মনস্তত্বের আলোচনা হইয়াছে, পৃথিবীর মধ্যে অন্য কুত্রাপি সেরূপ হয় নাই।
বেদের প্রাহর্ভাব হেতুই ভারতবর্ষ পৃথিবীর শীর্ষস্থানীয়। আধ্যসস্তান বেদকে
অপোরুষেয়--শীভগবানের অনাদিসিদ্ধ বাক্য বলিয়াই গ্রহণ করেন। বেদ-
বাকা Mal ভ্রমপ্রমাদাদি cata এবং ইন্দিয়াতীত পারম|ধিক বস্তুতত্ত-
নির্ণয়ে MAAS বেদবাক্যই সর্বশ্রেষ্ঠ প্রমাণ বলিয়। জানেন । বেদমূলক
সাংখ্য পাতঞ্জলাদি যড় দন শাস্ত্র খযিপ্রণীত। খষিগণ আমাদের oy
সাধারণ মনুষ্য নহেন Stata ভ্রম, প্রমাদ, facta ও করণাপাটব দোষ-
suena এবং fase বেদব্যাস মহধি শ্রীকৃষ্ণদ্বৈপায়ন বেদের
বিভাগ করেন এবং Sag ও বেদার্থপ্রতিপাদক স্থৃতিশাস্ত্র (মহাভারত ও
পুরাণ ) প্রণয়ন করেন । এই সকল শাস্ত্রের প্রাদুর্ভাব awe পুণ্যভূমি
ভারতবধষে মনুযাজন্মলাভ দেবতাগণেরও বাঞ্ুনীয় | বেদাদি সর্ব্শাস্তরই সমস্বরে ঘোষণা করিয়াছেন যে, জীব সচ্চিদানন্দ-
স্বরূপ--নিত্য, চেতন ও আনন্দবস্ত এবং কোন অনির্বচনীয় কারণে
অনাদি কাল হইতে অনিতা, জড় ও ঢুঃখময় দেহ-দৈহিকাদি বিষয়েই অভি-
নিবিষ্ট হইয়া আছে। দেহদৈহিকাদি সকল জাগতিক পদার্থ ই জন্ম,
জন্মাস্তর-তস্ডিত্ব, বৃদ্ধি, বিপরিণাম, ক্ষয় ও নাশ oF যড় ভাব বিকারযুক্ত।
স্বজাতীয় অনুকুল বিষয়সংযোগেই জীবের নিরন্তর ক্ষয়নীণ দেহেন্জরিয়ের
কথঞ্চিৎ পূণতাপ্রাপ্তি seq থাকে এবং Sais জীবের ইন্তিয়ে যে অনুকুল-
CW] অনুভূত হয়, তাহাকেই সে আনন্দ বা BA afew জানে। এই
সুখের জন্যই সে PHS Bela ধন জন গৃহ প্রভৃতি অনন্ত নশ্বর জড়
বিষয়ে অভিনিবিষ্ট হইয়| সংসারগ্রস্ত হইয়াছে |