মহাভারতম [খণ্ড-২] | Mahabharata [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
গীতা ১১ যুদ্ধঙ্গেত্রে সীতাব অবতাবণা কেন? নিজের উপর প্রভুত্বেব চেষ্টাই কাম্য। পাশ্চাত্য আদর্শ মতে সম প্রকৃতিব উপর প্রভৃত্ব ও আত্যস্তিক ছুঃখনিবৃত্তি সম্ভবপব নহে, তবে প্রকৃতিকে আমি তোমার অপেক্ষা বেশী পবিমাণে নিজেব কাজে লাগাইতে Pte অধিকতব সুখস্বাচ্ছন্দ্যে থাকিতে পাবি, প্রচুব ধনোপার্জন site act ইচ্ছামত আহাব fate কবিতে পাঁবি। _ একেবারেই আমাব কোনও FH থাকিবে না, এমন কথা বলিতে পারি না। রোগ শোক দুঃখ ইত্যাদিব হাত হইতে একেবাবে নিস্তাব heal অসম্ভব। হিন্দু আদর্শ বলিবে আত্যস্তিক দুঃখনিবৃত্তি সম্ভব । বোগ-শোক, দুঃখ-দাবিদ্র্য, মৃত্যু-ভয়, ইত্যাদি সকল প্রকাব অশান্তি দূৰ Fa যাইতে পাঁৰে এবং তুমি আমি চেষ্টা কবিলে এইৰূপ orate পৌঁছিলেও পৌঁছিতে পাবি। এত বড কথা বোধ হষ্‌ পৃথিবীতে আৰ কেহ কখনও বলে নাই। এই দুঃখময় সংসারের সকল দুঃখ যে মৃত্যু ভিন্নও নিবারিত হইতে পাবে, তাহা বিশ্বাস Fae কঠিন। আমাদেব দেশেব আদর্শ যাহাবা মানেন তাঁহাদেব ভিতরেও কি উপাযে ater আত্যস্তিক gia হইতে পাবে, সে ae বিলক্ষণ মতভেদ আছে। কেহ বলেন, সংসার পবিত্যাগ sa সমস্ত আত্মীযস্বজন ও ভোগবিলাসেব মাযামমতা বিসর্জন fia দণ্ড কৌপীন মাত্র সম্বল SA নির্জনে আত্মচিন্তাই ইহাব উপায়। কৌপীন- বসন্ত? খলু ভাগ্যবস্তঃ। তুমি আমি এই উপায় অবলম্বন কবিতে বিলক্ষণ ইতস্তত afta, কাবণ সংসাব পবিত্যাগেব ইচ্ছামাত্রই সাধাবণ মনুষ্যের পক্ষে কষ্টকর। তবে যদি কাহাবও সংসাবে বিবি হইষ| থাকে, তাঁহাব কথা স্বতন্ত্র। কেহ বলিবেন, যাগ-যঙ্ঞ ও ভগবানেব উপাসনা ইত্যাদি কব, শাস্তি পাইবে ;কিন্ত এই উপাযে কিবপে বোগ শোক ইত্যাদি VS নিবাঁবণ হইবে তাহা সাধাবণ বুদ্ধিৰ অগম্য। অবশ্য বলা যাইতে পাবে যে এই সকল প্রক্ররিযায মানসিক শক্তি বুদ্ধি পায ও কষ্ট সহ কবিবাঁর FAT] হয কিন্তু TS সহ কব! এক ও কষ্ট না হওয়া আর এক। কেহ বলিবেন, যোগ অভ্যাস কব, যোগীব পৃথিবীতে TS নাই। ates atti শবীরং ন SF et ন জবা ন ছুঃখম্‌। বযোগার্নিময শবীর পাইলে তাহাব বোগ জবা, ছুঃখ থাকে All কথাটি বড়ই অদ্ভুত। সত্যিই বদি এ প্রকাৰ হয তবে বাস্তবিকই এই মার্গ অনুসবণীব। যোগ অভ্যাস সকলেব সাধ্যাযস্ত নহে এবং বদি কেহ যোগ অভ্যাস কবিতে WT কবেন, তবে তাঁহাব মনে Ga সন্দেহ উঠা স্বাভাবিক যে, এত কষ্ট Tal যোগ অভ্যাস কবিবাঁব পৰ যে আত্যস্তিক চুঃখনিবৃত্তি হইবে তাহাব সঠিক



Leave a Comment