গদ্যের সৌন্দর্য [সংস্করণ-১] | Gadyer Soundarjya [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রবেশক 4 মধ্যেই সীমাবদ্ধ এবং যাকে tT না পদ্য বলা হবে সে বিষয়েও সংশয় আছে )। পক্ষান্তরে, wa অর্থবিভাগের প্রয়োজনীয়তাই সার্বভৌম, ধ্বনিযতি এবং তন্নির্র ছন্দস্পন্দ অর্থবিভাগকেই অনুসরণ করে। ফলে AT ছন্দ আছে, ছন্দস্পন্দ আছে এসব কথা বলা যাবে, কিন্তু বলা যাবে না যে তাতে ছন্দবন্ধ বা পাদবন্ধতা আছে | দোলে রে প্রলয়দোলে | অকুল সমূদ্বকূলে | উৎসব-তভীষণ | > ॥ এ কথা জানিতে তুমি | ভারত-ঈশ্বর শাজাহান, ॥ কালম্রোতে ভেসে যায় | জীবন যৌবন ধনমান । ২ ॥ হায় | কি পরিতাপের বিষয় !| যে দেশের পুরুষ জাতির | দয়া নাই, | ধর্ম নাই, | ন্যায়-অন্যায় বিচার নাই, | হিতাহিত বোধ নাই, | সদসত্বিবেচন] নাই, | কেবল লৌকিক রক্ষাই প্রধান কর্ম | ও aaa ধর্ম, | আর যেন সে দেশে | হতভাগা অবলা জাতি | জন্মগ্রহণ না করে (৩ ॥ প্রথম ছুটি উদাহরণে যতিপাত স্ব্নিয়ন্ত্রিত, কবি-প্রস্তাবিত একটি নির্দিষ্ট আদর্শ wearing সম্পন্ন হয়েছে। অর্থবিভাগকে ধ্বনিযতির অনুগত ও সমপাতী করবার চেষ্টা করা হয়েছে। কিন্তু তৃতীয় অংশে অর্থবিস্তারের বিভাগগুলি নিজের অন্তনিহিত প্রয়োজনবশে সম্পন্ন হয়েছে, ধ্বনিযতি পরিকরের মতো অনুসরণ করেছে তাকেই । আরো TPIT, প্রথম gi অংশে ধ্বনিস্পন্দ সোচ্চার, পদ্য-রচনায় কবির সেটাই অভিপ্রেত ; কিন্তু তৃতীয় উদাহরণে ধ্বনিস্পন্দ মুখর হয় নি, তা কতকটা চাপা; গদ্যের পাঠ কখনোই yea হয় না, ধ্বনিমান শব্দসমূহ SAS হওয়া সত্বেও ৷ ১ walaate, সিলুতরঙ্গ', “array” ২ ailaate, শাজাহান,” “arta” ৩ বিদ্যাসাগর, “বিধবাবিবাহ fears প্রস্তাব”



Leave a Comment