For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)AAT পর্ব
সুচনা প্রত্যেক কাহছিনীরই শুরু আছে, শুরু থেকে সে কাহিনী না বলা গেলে
পূর্ণতর চিত্র বা পূর্ণতার স্বাছ পাওয়া! যায় না!। বর্তমান-গ্রন্থে তাই শুরু
থেকে বাঙালী জীবনে বিবাহের কথা পত্বিবেশনের চেষ্টা কর! হয়েছে। যদ্বিও বাঙালী জীবনে বিবাহের গোড়ার কথা বলা! বড় সহজ কাজ
qT অনেক বাধা, বিপত্তি ও কুয়াশার জাল ভেদ করে সমগ্র চিত্রটি
তুলে ধরতে হবে। কারণ যেদ্রিন থেকে গাঙ্গেয় উপত্যকা আবিষ্কৃত হল,
cafea থেকে সেখানে ছলবমতি শুরু হল, সেদিন থেকে যদি বাঙালী
জীবনে বিবাহের কাণিনী বর্ণন| Fal যেত তবে গোড়ার কথা! অনেকটাই
বলা যেত। কিন্ত প্রয়োজনীয় রসদের অভাবে আমর! আমাদের আলো-
চনাকে ততদূর প্রসারিত করতে পারি নি। আমর! সঠিকভাবে বলতে
পাৰ্মি নি যে কবে থেকে আদ্রমের বংশধরের|! এ-দেশে আসতে আরম্ভ
করেন: কবে থেকে ইভ:-কলন্পাদ্বেরসহ তার! এখানে সমাজবদ্ধজীব হিসাবে
স্থায়ীভাবে বসবাস করতে আরম্ভ করেন। বলতে পারি নি কারণ সে
কাহিনী আমাদের অজানা, কোথাও তা লিপিবদ্ধ নেই । যেমন তাদের আগমন ও বসতি স্থাপনের সঠিক বিবরণ আমরা জানি
al, তেমন জানি না তৎকালীন মাহযদ্বের সমাজ, শৃঙ্খলা আইন, আচার
ও আচরণের সংবাদাদি। জানি না: কারণ এ সম্পর্কে কোন বিবরণ সেই
সময়ের মানুষদ্বের কেউ লিখে রেখে যান নি। পরবর্তাকালের গবেষক এবং
সন্ধানীদের সহায়তায় আদ্িমাহু্য সম্পর্কে যতটা জান! গেছে তাতে প্রকাশ
যে আদিমানুয সমাজ সচেতন ছিলেন না। ভারা গোষ্ঠী বা যুৎবদ্ধ জীবন-
যাপনে অভ্যস্ত ছিলেন। সেটা ছিল যাযাবরীজীবনের যুগ। | wears
তৎকালীন বাঙালীর বিবাদের বার্তা! পরিবেশন করার মত গ্রহণযোগ্য ৰা. বি.--২ ১৭