বাঙলার মুখ আমি দেখিয়াছি | Banglar Mukh Ami Dekhiachi

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
চাউলের ভক্ত, তার আলোচনাও আছে৷ এই পরিচ্ছেদে লোকধর্মের এবং গ্রাম্য দেবদেবীর আলোচনাও স্থান পেয়েছ, স্থান পেয়েছে পীর গাজীদের দরগায় মানত, জলপড়ার কথাও ৷ দশম পরিচ্ছেদে (8৭৫-৪৯১) আলোচিত হয়েছে টোটকা ও প্রাকৃতিক চিকিৎসার উপর গ্রামের মানুষের নির্ভরশীলতার কথা৷ এখানে বিভিন্ন উপাদান সংগ্রহ করা হয়েছে গ্রাম-সমাক্ষার মাধ্যমে tay ও হুগলির গ্রাম্য চিকিংসকদের সহযোগিতায় । রমন মুধুজ্যে, শচীন্রনাথ বন্দ্যোপাধ্যায় এবং রাধিকা সর্দারের মত চিকিৎসকের অভাব নেই বাঙলার গায়ে ভয়ে, সেখানে আধুনিক শিক্ষায় শিক্ষিত চিকিংসককেও অনেক সময় হাতুড়ে- fafa করতে হয়, আযালোপ্যাথি, হোমিওপ্যাথি, আমুর্বেশী ও টোটক৷ সব মিলিয়ে চিকিৎসা না করলে উপায় থাকে না, পরবর্তী শরিচ্ছেদে বিভিন্ন শিল্প কলার আলোচনা করা হয়েছে | এই বা একাদশ পরিচ্ছেদে পৃ. ৪৯২-৫৬৮) আহার ও aaa শিল্পের উপর গুরুত্ব দেওয়া হয়েছে, গুরুত্ব দেওয়া হয়েছে সাঞ্জ-সজ্জার উপরও ৷ পোষাক পরিচ্ছদ আহার-বিহারের আলোচনার সঙ্গে সঙ্গে গ্রামীণ শিল্প ও বাণিজ্যের দিকেও নজর দেওয়া হয়েছে, নজর দেওয়া হয়েছে কাথ।. AAA প্রভৃতি গৃহ:শল্লের উসর। সঙ্গে সঙ্গে আলোচনা কর। হয়েছে হিন্দু-মুসলমান সম্পর্ক, বাঙালীর রক্ত ও পদবা ব্যবহারের কথ] সমাজ বৈজ্ঞানিকের দৃষ্টিকোণ থেকে as কথায় লোক জাবনের সামগ্রিক শিল্প- ভাবনার ও cats সমাজের wifas কাঠামোর একটি তথ্যচিত্র উপহার দেওয়ার প্রয়াস করা হয়েছে এই পরিচ্ছেদে ৷ ater পরিচ্ছেদ (৫৬৯-৬২৬ পৃ. ) আছে গ্রন্ধথকারের অবতরণিকা থেকে উদ্ধতি এবং সেই সব উদ্ধতি স্পঞ্ট করতে মহাজন প্রসাদ q এবং সমাজ বিজ্ঞানের দৃষ্টিকোণ থেকেই সমগ্র পরিচ্ছেদ তথা গ্রন্ধালোচনা] কর৷ হয়েছে। Gi করতে এসে সাহিত্য-সংস্কৃতি ও সমাজ- ইতিহাসের বিভিন্ন উপাদানও কাজে লাগান হয়েছে। সুতরাং এ oy সমাজ- বিজ্ঞান, সাহিত্য সংস্কৃতি ও সমাজ ইতিহাসের ছাত্রদের এবং উৎসাহ ব্যক্তির বিশেষ কাজে আসবে এরূপ মনে করা বোধহয় অসঙ্গত হবে ayy অবতরণিকা৷ থেকে মোট ৩৯টি উদ্ধতি তুলে মহাজনদের বিবৃতির MCA গ্রন্থকর্তার বিনীত THA MGB করার চেষ্টা করা হয়েছে । এই মহাজনদের মধ্যে Beata তাবৎ পণ্ডিত ও গুণী সমাজের মনীষী আছেন, স্বাদের অনেকেই নিজ নিজ ক্ষেত্রে এক একজন দিকপাল ৷ লোকজীবনের পরিধি সুবিষ্কৃত ও অতি ব্যাপক। লোকৰবৃত্তের ঘরিধিও সুদ্র প্রসারিত ৷ years বর্তমান পরিসরে লোকজীবন এবং লোক্রৃত্তের ৯৩



Leave a Comment