ছাত্রপাঠ | Chhatra Path

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
উদ্ভিদ তত্ত্ব । 3৯ মঙ্গল চিন্ত। করেন, তংপ্রতি রাজাদের দৃষ্টি ছিল। এঁ Beara ব্রাহ্মণ ও বৌদ্ধ, উভয়কেই নমান আদরের afew ধন দান করা হইত । উভয়ই, সমান আদরের সহিত পরিগৃহীত হইতেন। এজন্য Reta, NAM দানবীর রাজার কুশল কামনা করিতেন, এবং যে রাজ্যে এমন অনাধারণ ধর্্ম-কার্য্যের অনুষ্ঠান হয়, সে রাজ্যের উন্নতির উপায়নির্ধারণে, ate যত্বশীল থাকিতেন। এদিকে।লাধারণেও এই অনাধারণ ব্যাপার দেখিয়া,রাজাকে মহতী দেবতা বলিয়া ভক্তি করিত। এই রূপে রাজ, নাধারণের মনের উপর আধিপতা স্থাপন করিতেন। অধিকন্ত, যে সকল সাহনী দস্থ্য, রাজার ধনে আপনারদিগকে ATH করিয়া, গেষ রাজ নিতহানন গ্রহণে SHS হয়। তাহার] নস্তোষক্ষেত্রের দানে রাজার অর্থাভাব দেখিয়া॥ আপনাদের নাহনিক কার্য্যে নিরুত্ঠম ও নিশ্চেষ্ট থাকিত 1 রাজনৈতিক ফল যাহাই হউক al কেন, নন্তোষ-সক্ষেত্রের উৎমবে, আ্য্যকীণ্ডির মহিম| অনেকাংশে হৃদয়ঙ্গম হয়। ei উষ্ভিদতত্ত্ব। উদ্ভিদ জাতিতে, বিশ্বপতির আশ্চর্য্য কৌশল ও অসীম মহিমার চিহ্ন দেখা যায় । উদ্ভিদবেতভা পণ্ডিতণণের wy অনুমন্ধ|নে উদ্ভি- দের অনেক faye তত্ব প্রকাশিত হইয়াছে। স্থিরচিত্তে এই নকল তত্ত্বের আলোচনা করিলে, বড় আমোদ জন্মে । জীব সমূহের যেরপ অঙ্গ প্রত্যঙ্গ আছে, উদ্ভিদেও নেইরূপ অঙ্গ প্রত্যঙ্গের কাৰ্য্যনির্বাহক পদার্থ বর্তমান রহিয়াছে। উদ্ভি-



Leave a Comment