দীঘ নিকায় [খণ্ড-১] | Digh Nikay [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ACH SA SHAS অরহতো সম্ম। ALBAwar=at faseত্রহ্মজাল BAA THISবনক্ষ্যমান was বিষয় বস্তু ভগবান TA eee বিবৃত হইবার কালে ভারতবর্ষে avatar দাণশনিক মতের অস্তিত্র ছিল। উহাদের মধ্যে ওরুত্বের ক্রমানুসারে নির্বাচিত fart প্রকার মত বর্তমান wa বর্ণিত ও খণ্ডিত হইয়াছে । উপনিষদ সমূহ এবং ভারতীয় যড়দর্শন নামে জ্ঞাত দর্শন সংগ্রহের মধ্যে উক্ত দার্শানক মত সবুহের কোন উল্লেখ a থাকিলেও এক সময়ে উহাদের অস্তিত্ব এবং প্রভাব সম্বন্ধে কোন সন্দেহের অবসর নাই। বৌদ্ধ সাহিত্যে উহাদের প্র'মাণিকতা নিঃসন্দেহ রূপে প্রতিষ্ঠিত রহিয়াছে |“আত্মার অস্তিত্ব আছে কি ale” “উহার স্বরূপ fer? ইত্যাদি প্রকার প্রশ্নের সহিত উক্ত fart সংখ্যক দার্শনিক মত সংশ্লিষ্ট। বৌদ্ধ ধর্মে আত্মবাদের স্থান নাই এবং উক্ত দাশনিক মত সমূহে “আত্মার” HICH যে সকল সিদ্ধান্ত গ্রহণ করা হইয়াছে SHA Vea তাহা way কর হইয়াছে : “এ সকল দৃষ্টি অজ্ঞ, ant, তৃষ্ণাগত ead ও 'ত্রাম্মণের বেদনামাত্র, চিত্ত-চাঞ্চল্য মাত্র” মধ্যম frac অলগর্দোপম স্ত্রে উক্ত হইয়াছে : “এই যে দৃষ্টিস্থান--সে-ই জগত, সে-ই আত্মা, সে-ই আমি পরে হইব, নিত্য, oa, শাশ্বত, অবিপত্লিণামী আমি চিরকাল একইরূপে থাকিব, তাহাও আমার নহে, আমি তাহা নহি, তাহা আমার আত্ম নহে” উক্ত নিকায়ের সর্ববাসব স্ত্রে কথিত হইয়াছে যে, “পূর্বে সুদীর্ঘ



Leave a Comment