বিশ্বকোষ [খণ্ড-১৩] | BiswaKosh [Vol. 13]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
মক্কা [ ৬৭৫ ] ‘Sees ereten কাবার প্রাচীয় গ্রথিত করিতেন, vier worth কাঁবা-মন্দিয়ের লার্মিকটে সংরক্ষিত আছে। ধর্পরায়ণ মুসল- at ate এ প্রস্তুরের উপর ইত্রাহিমের পদচিহ্ন দেখিতে পান। কিন্তু ঃথখের বিষয়, ইবাছিম tea weg ইল্মাইলের চিহ্নিত cones ফাবার vis সম্মানাহ নছে। ' অপরে বলেন যে, ইব্রাহিম ও ইস্মাইল ফাবা মির্মাণ কর্নিতেছিলেন, এমন সমর জেব্রিয়েল নামা স্বর্গীয় দূত তীহা- দিগকে একখণ্ড প্রস্তর প্রদান করেন। 2 প্রস্তর AWE এইরূপ একটা প্রবাদ প্রচলিত আছে ;--যৎন আদম Tinea ছিলেন, তৎন তীহ্র রক্ষৰযরূগে এক দেবদূত নিযুঞ্ধ ছিল। wae: পে পাপাইষ্ঠানে রত হইলে, আপন shares. নির্বাহের ত্রাটিহেতু ঈশ্বরাদেশে পাষাণ হইয়া ate ইস্মাইল ও ইব্রাহিম আদরপূর্বক থ্রী প্রশ্তরকে কাবার মধ্যে সংস্থাপিত করেন। উহা পতিতাবন্থাতে eae উজ্জ্বল কান্তিবিশি্ মণি ছিল, wee পাগপুর্ণ মছযোর স্পর্শে কৃষ্ণবণ ও অস্বচ্ছ হইয়া গিয়াছে । erate চারিদিক রৌপামত্তিত। ভন্মধ্যে একটা গৃছের অভ্যস্তরে geht স্তম্ভ আছে। 2 প্তস্তঘঘর়ের উপরে শ্তরে শুয়ে edt সজ্জিত রহিয়াছে। কাবার অনতিতয়ে ৩২টা স্তত্বের | একটা tet আছে। xen acer প্রতযোকটাতে ৭টা afar qattin পরিশোডিত। দ্বীপসমূহ রাতব্রিকালে ete fas হইলে দেবমনিদির অপূর্বতী ধারণ করে। কাবা-মনিরের অধোভাগ ও ছাদদেশ BUS অপর লমুদায় অংশই প্রতি বংগর weed aiden (কিংখাগাদি) উত্তমধস্ত্রে আবৃত থাকে। হজের উৎসব সময়ে এই TH SAUTE হলতানের বাঁয়ে মিসর-রাজধানী কারারো নগরে নির্মিত eee থাকে। উৎসবারন্ডের পূর্বে YAH আনাইয়া মন্রটী আবৃত করা হয়। এতত্তির গৃছের শ্ুম্তগুলি ও প্রাচীর সমুদায় সাটিন arg মণ্ডিত আছে। তুরুষ্কেষ্ন রাজসিংহাদনে যুবরাজ অধিরূঢ় হইলে B nya পরিবর্ধিত করিয়] পুনরায় নূতন সাটিন লাগান Rat তাঁ্বগামীর sted এরূপ দেব প্রাসাদ দর্শনে স্বচাৰঃই তক্তির Sere ee থাকে। তাহাতে তাহার সুবিশ্তীর্ চতুষ্কোণ প্রাঙনের ঠিক মধ্যভাগে অবস্থিত HME! বন্থাচ্ছিত কাঁবামসির স্বতই মনুয্য হৃদয়ে ভক্তির প্রবাহ Ofna দেয়। সে অস্বিতীয় দেবাবাসে দেবতার অধিষ্ঠান নিশ্চয় জানিয়া তরু যাত্রীর প্রাণে BH carey অপূর্ব তুফান ছুটিতে থাকে। তাহাকে যখন ger সমীরণ কম্পনে সেই FETE wae আামোলিত হইতে থাবে, ভখন তাহামের মনেঈগ্রাত্চিত্বের কোন MRR সান পার না। MeN মুসলমানগণ OE | পরে যা লা রর”. বিশ্বাদের বশবত্ধী ata afin থাকেন যে, কাবাদনিয়ের “fires দেবছুত্তগণর অবাস্থিতিহেকু নর্বাদাই এইরূপ যন্ত্রা্দোলিভ হইতেছে। প্রায় te Crate মেবুত্ত এই th মন্দিরের পরিদর্শন কায frees শেষ বিচারদিনমের gfe. ধ্বনি হইলে তাহারা 2 ets স্বর্গে লইয়া যাইবে মর্কাতীধে আগমনকারীকে প্রথমে মন্তফমযুওন এবং Brice উদর পুরিরা জন্জ্ন। কূপের CATER কাৰা প্রদক্ষিণ ও কাবার মধ্যস্থিত কৃষ্ণগ্রার্তার চুম্বন ক্পিতে: er) ইহার অস্তখী হইলে. পাপ-দোচানের কোন YT AAT নাই। মহঙ্ামের পূর্বে মঙ্চাষাতিগণঞ্চে নমনাবস্থায় কাবামপিরে প্রবেশ করিতে ES HEH এই Were নিবায়ণ whan যান। একে were মঙ্কার অনতিদুরে অবস্থিত ₹৫য়া পরিধেয়বাদ পরিত্যাগপুর্াক তত্রডায়গণার উপযুক্ত বন্তুচীর ফটিতে Neon করিয়া See TTA করেন। এইরপ অবস্থায় fears খলিফা হারুণ-অল্‌-রমিদ্‌ ahs mace বোগছ্ছাধ নগর হইতে nore জাগদন করিয়াছিলেন। পাছে পথ হাটতে কষ হয়, এই নিমিত্ত me পথে গালিচ। erates হইরাছিল। an সঞ্চি, om হানিকা, মালিক প্রভৃতি মুসলমান-গ্রন্থ- কারদীপের বিবরণী ₹ইন্ডে জামা ধাঁর যে, ATT ates মুনলমানেরই এই ধর্াানেতে EHS হওরা SoH) অথ- বান্‌ MPR মর়নারামায়েই এখানে আনিতে আঁদিই ₹ইয়াছেন। লোডোতিকে। TP (qt ১৫৭৬), জোনেক. পিট, (qs ১৬৭৮ অঃ), TAR বুখার্ড (qs ১৮১৪), লেপ্টেমাণ্ট রিথার্ড বাটন (খৃঃ ১৭৫০), হাকিজ অনুবাদক কামান বিকমেল ও টি, এফ. কান্‌ (suet) প্রভৃতি খৃষ্টান মহাত্মগণ Betas হইয়া জারবে উপনীত ea, PHS বর্ণনায় প্রকাশ যে, NMR ANT ৪* হালায় হহতে লগণাধিক লোকও মন্কাতীর্থে সমাগত হ্যা থাকে । জনশ্রুতি আছে, মক্কা তার্থে মুসলমানগণ বৈদেশিককে প্রবেশ করিতে দের al ধাহার কাব মেখিবার হচ্ছ আছে, feta ইস্লামধর্শে দাক্ষা গ্রহণ না৷ করিলে কোনমতেই প্রবেপ করিতে পারেন A) একথা বন্ধতঃই সত্য। স্বরং বিগনেল সাহেবকেই কাররে! নগরে মুললমান হইয়া মক্কার আসিতে হইয়াছিল। আরবী ভাখানতিজ যুবক নাবিক কীন্‌ cree আাৰ- দয় REN নাম HOTA মন্কাপ্রবেশে চেষ্টা পান! এরূপ নাম মুসলমানের Gets নহে, তাহা তিনি জানিতেমদ না, মুসলমান ও নাম গুগিলে মিষ্চাই Stats faq করিত, কিন্ত আমনীন্‌ না aes SEIN HOTS পান।



Leave a Comment