প্রবাসী [ভাগ-১৫] [খণ্ড-১] | Prabasi [Pt. 15] [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
# ১ম সংখ্যা | NIN তা ভি কাকি পা ৯ কা LON ON LON রা ও রা সি রা LON IN IN POS পালি ও বাংলা একত্র By এই উভয় ভাষায় aA পরীক্ষা লইবার প্রস্তাবও আমাদের নিকট ভাল বোধ হইল। নজীর ও দৃষ্টান্তস্বরূপ বলিতে পার যায় যে MIG বিশ্ববিদ্যালয়ে তামিল এবং carpets বিশ্ববিদ্যালয়ে মরাী ভাষায় aq পরীক্ষা হইয়া থাকে। প্রাচীন ও নবীন সাহিত্যের গৌরবে বাংলা এই দুই ভাষা অপেক্ষ৷ হীন নহে | বাংলা পঞ্জিকার সংস্কারের we দৃগগণিতৈক্যের প্রয়োজন 1 অর্থাৎ দেশীয় জ্যোতিষের নিয়মান্কুসারে গণনা করিয়া] গ্রহমক্ষত্রাদি সম্বন্ধে যে ফল পাওয়া যায়, আকাশ সাক্ষাৎভাবে পর্যবেক্ষণ Blan সেই পয্যবেক্ষণের ফল দ্বারা গণিতের ফল সংশোধন SM VIF) এই Gorey একটি মানমন্দির প্রতিষ্ঠার প্রস্তাব সম্মিলনে উপস্থিত করা হয়। মন্দির নির্মাণের বায়, যন্ত্রাদি ক্রয়ের ব্যয় এবং, অধ্যাপক যোগেশচন্দ্র রায় মহাশয়ের অনুমান অনুসারে, মন্দিরের মাসিক ব্যয় ২০০২ টাকা কাশিমবাজারের মহারাজ মণীক্দ্রচন্দ্র নন্দী বাহাদুর দিতে Ves হইয়াছেন। এজন্য তিনি সকলের রুতজ্ঞতাভাজন। ' বাঙ্গল৷ ভাষা ও সাহিত্যের গতি। বাঙ্গলা ভাষা ও সাহিত্যের গতি সম্বন্ধে পণ্ডিত হর- প্রসাদ শাস্ত্রী মহাশয় যাহ। বলিয়াছেন, তাহার অনেক কথা, নৃতন না হইলেও, মনে fan রাখিবার asi qa তথ্যও তাহাতে অনেক আছে। সর্বাপেক্ষা প্রাচীন বংলা রচন! দীনেশবাবুর মতে শুন্যপুরাণ; কিন্তু শাস্ত্রী মহাশয় দেখাইতেছেন যে নাথ-পদ্থের যোগীদের ছড়। এবং বৌদ্ধ সিদ্ধাচাধ্যদের দোহা, ছড়৷ ও গীতিকা শন্তপুরাণের চেয়ে আর পাচ শত বংসরের প্রাচীন | মহাকাব্য । বাংলা ভাষায় এখন যে আর মহাকাব্য লেখা হইতেছে না, তজ্জন্য শাস্ত্রী মহাশয় দুঃখ প্রকাশ করিয়াছেন । নূতন TBD রচিত Al হওয়াটা অবশ্য আমাদের প্রশংসার বিষয় নহে; এবং ভাল মহাকাব্য রচিত হইলে Sei আমা- দের আনন্দ ও গৌরবের বিষয়ও হইত বটে। কিন্ত কতকগুলি কথা মনে রাখিলে হয় ত আমাদের ততটা দুঃখ ও লজ্জ| বোধ Al হইতে পারে। এক এক সময়ে এক এক BoC রচনার চলন বেশী বিবিধ প্রসঙ্গ--মহাকাব্য পাতি INININININ না গাম লতা বি তা এরি LON ONIN IN INTO OFS TN INN INE হয়। যেমন ধরন ইংরেজী সাহিত্যে রাণী এলিজাবেথের যুগে এবং তাহার ঠিক্‌ আগে ও পরে ইংলণ্ডে খুব নাটক লিখিবার উৎসাহ দেখা গিয়াছিল, তেমনটি Rare পূর্বে al পরে আর কখন হইল না। এখন সে দেশে নবেল ও ছোটগল্প লেখার খুব রেওয়াজ fe কারণে এক এক যুগে এক এক রকমের রচনার রীতি খুব চলিয়৷ পরে প্রায় Ufa যায়, তাহার অনুসন্ধান এখানে করিব না | Bless মনে রাখিবার sai এই যে কোন ate COS মহাকাব্যের সংখ্য৷ বেশী নয়। এত বড় যে.গ্রীক দাহিত্য তাহাতে এখন কেবল ইলিয়াড, এবং GA ছাড়া আর কোন মহাকাব্য নাই। আরও ২।১ খানার নাম শুন যায়; কিন্তু সেগুলির নামই val যায় বলিলেই pra | বহুবিস্তৃত লাটান সাহিত্যে একমাত্র ইনীয়িড. এখনও অধীত eri থিবাহড, প্রভৃতি আরও we খানি এখনও সম্পূর্ণ বা খণ্ডশঃ পাওয়। যায়। কিন্তু পাখ্ডিত্যপ্রয়াসী fox আর কেই সে-দকলের খোজ রাখে না। ইতালীয় ভাষাতে টাসোর লেখা “জেরুসালেমের মুক্তি” সর্ব্প্রধান মহাকাব্য । আবও ৩৪টি ate! সেগুলি তেমন প্রসিদ্ধ নয়। ডাণ্টে-লিখিত “erafun” অতি উৎকৃষ্ট ও বৃহৎ কাব্য কিন্তু ইহ| এপিক বা মহাকাব্য নহে। ইংরেজীতে মিণ্টনের প্যারাডাইজ, লষ্ট একমাত্র উৎকৃষ্ট মহাকাব্য । cman aa ফেয়ারী কুঈনকে ঠিক্‌ মহাকাব্য বল যায় না। প্রাচীন যুগের পর হইতে এখন TUB ফ্রান্সে একটিও ভাল মহা-' কাব্য লিখিত হয় নাই । এমন কি।ভণ্টেয়ারের আরিয়াদ্‌ও ( Henriade ) ভাল মহাকাব্য নহে। পৃথিবীর কোন দেশেই আধুনিক সময়ে মহাকাব্য লিখিত হইতেছে All কেন, তাহার আলোচনা! এখানে হইতে পারে না। বাঙ্গলা দেশে যে এখন মহাকাব্য লিখিত হইতেছে না, তাহার কারণ আমাদের কবিদের অক্ষমতা বা শ্রমবিমুখত! না হইতেও পারে। এই সব কথা মনে রাখিলে, আমাদের মধুস্থদন, হেম- চন্দ্র ও নবীনচন্দ্র যাহা করিয়াছেন, তাহা বাঙ্গালীর পক্ষে অগোৌরবের বিষয় মনে হইবে না ; বিশেষজ্ঞ যদি আমরা ইংরেজশাসনের আগেকার বাঙ্গল৷ বড় বড় কাব্যগুলির কৃ স্মরণ ক্রি।



Leave a Comment