বলরাম তত্ত্ব | Balaram Tattwa

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রথম অধ্যায় Tere Tata কান্তি শিক্গ-বেত্রপর | পরিধান নীলাগর হাসিমাখাপর ॥ ছাম্বুনদ সুবর্ণ বলর AAT HT | ময়ূর-চন্দ্রিক। শিরে ওুপ্জাদি সম্পদ ॥ গোপগোপী-মনচোর রোহিণী-নন্দন । সেই বলরাম পদে নমি অন্ুক্ষণ ॥ “arm বৈ সঃ*--শীমদ্তাগবতে দশিত মাথুররঙ্গভূমিতে প্রসিদ্ধ একমাত ভগবান্‌ শীকুষ্ণই শৃঙ্গারাদিসবরসকদ্ব মৃতি--“মুতিমান্‌ শৃঙ্গার” | রস শব্দের অথ আনন্দ । সেই আনন্দই ব্রন্মের রূপ--“আনন্দং wal TH? | SPOTS See wae বলিয়াছেন--“ব্রম্মণে৷ হি afer আমিই ব্রম্মের প্রতিষ্ঠা see ভক্তপ্রবর শীধরস্বামী অর্থ করেন-_“ঘনীভূতং ব্রম্মৈবাহং WA] ঘনীভূতঃ প্রকাশ এব WaT sae BR” ঘনীভূত আনন্দই Fe, যেমন ঘনীভূত প্রকাশই vasa | শ্রীধরস্বামীর উদ্ধত way নিরুক্তার্থ এইরূপ-_'রুষ শব্দের অর্থ ভু অর্থাৎ Tel বা অস্ত্র এবং “Par অর্থ নিবুত্তি, অর্থাৎ পরমানন্দ। উভয়ের মিলনের অর্থ অস্তিত্ব ও পরমানন্দের মিলন । “এর জ্ঞানাথ বা চৈতন্তার্থও হয়। স্থতরাং অস্তিত্ব, চৈতন্য ও পরমানন্দের মিলনের নামই ক্ষ্ণ--যে বস্তুতে চৈতন্য ও পরমানন্দের অস্তিত্ব ভিন্ন আর কিছুই নাই, wre পরমানন্দ মাত্র, লীলায় ঘনীভূত বিগ্রহ । afte বলেন-_-সং, চিৎ ও আনন্দই পরব্রন্ধমের AHI! শ্রকুষ্ণঞ সং, চিৎ ও আনন্দস্বরূপ; WI WIN ও Fe একই বস্তু। এই জন্যই নারদ



Leave a Comment