মনোজ বসুর শ্রেষ্ঠ গল্প [সংস্করণ-১] | Manoj Basur Shrestha Galpa [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
জমিদারের মালখাজনার দায়ে অক্ষম প্রজার জমি অনায়াসে নিলাম হয়ে MA লায়েব-উজিরের চক্রান্ধে একদিনে সম্পন্ন মান্য ইয় সর্বহারা wage বেদনাহত বঞ্চিত মানুষের মনে প্রশ্ন জার্গে “পৃথিবী কাদের ?” : কিন্তু তারা জানেনা বিচারের আশায় কার wits গিয়ে দাড়াবে; তাই নিরুপায় হয়ে দেশত্যাগী হবার আগে নিজেরই ঘরে আগুন লাগিয়ে দরিদ্রের ভগবানের উদ্দেশ্যে প্রশ্ন পাঠাতে চাস্ন,- 'পৃথিবী যদি বাটোয়ার৷ করে দিয়েছিস- তবে আমাদের সেখানে পাঠাদ কি are ?' ৬ এ প্রশ্ন মননশীল মনের নয়, সংবেদনশীল fess চিত্তের। শিল্পীর মনেও গভীর সংবেদনশীলতার মধ্য দিয়েই এই প্রশ্ন জেগেছে। Ba মাহযের দুঃখের WHY এবং ছুংখমোচনের উপায় আবিষ্কার করতে গিয়ে শিল্পিমানসে জেগেছে শিবপ্রতিষ্ঠার etean i জীবনসুন্দরের পূজারীকে প্রার্থনা জানাতে হয়েছে, “হে মোর Bara, আজ তুমি হও দণ্ডধর ।” রৌদ্রী রাগিণীতৈ দীক্ষা গ্রহণ ক'রে স্বাপ্নিক নিজেও হয়েছেন সৈনিক | 'বনমর্মর'-জলতরঙ্গে'র শিল্পী এমনি করেই হয়ে উঠলেন “ভুলি নাই” “সৈনিক'-'সুঃখনিশার শেষের wales | মনোজ বঙ্র জীবনে কোমল থেকে কঠোরে, মধুর থেকে রুদ্রে এ পরিবর্তন আকস্মিক বা অপ্রত্যাণিত নয়, তার শিল্লিমানমের ষব্ভাববরমান্লারে ব্বাভাবিক নিয়মেই এ বিবর্তন সংসাধিত হয়েছে। তার সাধনা জীবনাশ্রয়ী ব'লেই জীব্‌্নবোধের ব্যাপ্তি ও বিস্তারের aca তার স্ষ্টিবিবতনশীল রচনায় এ পরিবর্তন অনিবার্ধ রূপেই দেখা দিয়েছে বর্তমান সংক্রনে ‘are গাঙ্গুলির say, 'আধুনিকা', ‘evel? ও ম্বস্তর' গল্পে লেখকের এই বিবতিত শিল্পরূপের পরিচয় পাওয়া ষাবে। বাংলার অগ্নিযুগের বিপ্লবী তরুণদের আলেখ্যরচনায় লেখকের একটি বিশিষ্ট Set আছে । প্রলয়রাত্রির অন্ধকারে লোকলোচনের ayaa তাদের STR স্বদেশপ্রেম এবং নিঃশেষ আত্মবিসর্জনের দুর্লভ আদশ তার বিশ্ময়বিস্ষার্িত মুগ্ধমৃষ্টিয় শ্রদ্ধাঞ্জলি লাভ করেছে। হয়ত তাঁদের টরগ*



Leave a Comment