সায়ণ মাধবীয় সর্ব্বদর্শন সংগ্রহ [খণ্ড-১] | Sayan Madhabiya Sarbbadarshan Sangraha [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
অঠারেো বৈয়/করণমতে এই অর্থবোধেব হেতু বর্ণমাজ্ নহে। বর্ণের দ্বার| acda অতিব্িক্ক একটি নিত্যশব্দের অভিব্যক্তি wb) এই নিত্য শব্চ_ যাহা বর্ণাতিরিক্ত, কিন্তু বর্ণের দ্বারা অভিব্যক্তির cas, তাহাই পদার্থের বোধক CHB এই cH বা পরা বাক্‌ বা শব্দরূপী তত্ব, যাহা সত্ত'রূপ তত্ব হইতে অভিন্ন, ইহাই জগতের মৃন উপাদান। ইহা অক্ষর বা অপরিবর্নীয়, ইহাই Va 1- 'অনাদি নিধনং ত্রম্ম MATL তদক্ষরমৃ্‌। বিবর্ততেইর্থভাবেন প্রক্রিয়া জগতো TEs ।।' দকল শব্দের চরম ও পরম অর্থ HEL | সতাই NY, অশ্বত্ব প্রভৃতি জাতিভেছে ভিন্নযূপে কল্পিত ও গো, অশ্ব প্রভৃতি উপাধিরু জন্য ভিন্ন afar প্রতীত হুয়। এই লত্তারূপী মহাসামান্যই ব্রহ্ম ও ইহাই একমাত্র ASAP) গো, অশ্ব প্রভৃতি বাযক্ি- way অপত্য উপাধির সাহায্যে সত্য ব্রহ্মবস্তুকেই নির্দেশ করে। ব্যক্তি জবাগুনি সত্তারূপ ANID কল্পিত ও অধ্যস্ত | সত্তার যে ভেদ দেখা যায়, তাহা অবিস্তা পরিক'ল্লত | অতএব সমুদয় জগৎ সতারূপী acs বিবর্তমাত্র। বৈয়াকরণ দর্শন এইভাবে স্ফোটাখা “WAT GE, যাহার চরম ও পরম অর্থ সত্তামাত্র, ও যাহা অক্ষর aq, জগংকে তাহার বিবর্ত বলিয়া গ্রহণ করেন। কিন্ত কপিল প্রণীত সাংখ্য বিবর্তবাদ পরিত্যাগ করিয়া পরিণামবাছ্ধ প্রতিষ্ঠা করেন। অধিকন্ত, satay ও বৈয়াকরণ দর্শন বৈদিক শব্দের অর্থবিচারের etal তত্ব নির্ধারণের চেষ্টা করিয়াছেন, বস্তু বিশ্লেষণের দ্বারা নহে । পাশ্চাতা দর্শনেৰ্ পরিভাষায় সেইজন্য এইগুলিকে Dogmatic বলা যাইতে পারে। কিন্তু সাংথ্যেৰ বিচার বস্তুর স্বরূপ RABAT উপর প্রতিষ্ঠিত। এইজন্য, মীমাংসা ও পাণিন OT TAT পরেই AEA দশ'নকে ঠ্রহণ করা হইয়াছে। শুক্তি রজতের are রজতকে সুক্তির বিবর্ত বলা হয়। এখনে অধিষ্ঠান সত্তা শুক্ত ও আরোপিত HS) রজতের মধ্যে সারূপ্য আছে বলিয়াই একটিতে আৰ এবটির অধ্যাদ বা MCHA » SIRT) কিন্ত সত্তারূপ =H চিদ্রপ, জগৎ জড়,-- দুইটির মধ্যে সারূপ্য নাই । অতএব ব্রম্মে জগতের আরোপের কোন যোক্তক ভিত্তি নাই। কারণ ও Biya Bray সারূপ্য ও Alay Hire বলিয়াই কার্য্যকে কারণের পরিণাম Aq] হয়। কারণাঃস্থায় যাহা অনভিব্যক্ত ছিল, কাধ্যাবস্থাম তাহা MSS হয়। জড় জগতের মুলকারণ বা উপাদান জড় বা অচেতন প্রধান বা প্রকৃতি। ন্যায় বৈশেধকের গৃহীত পরমাণুপৃঞ্জ পরিমাণ বিশিষ্ট বলিয়া দুল ও অনিত্য। তাহা হইতেও wes উপাদান প্রকৃতি। প্রকৃতি নিত], চলধমা,



Leave a Comment