চিন্তা লহরী | Chinta Lahari

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পরলোক ৫NNN LIL PE NA Ot PPP একা tN PN ND NP AL এগ te PII Eeসহনীয় হয়, সেই বিশ্বাসকে শিথিল করা কাহারও বাঙনীয় হইতে পারে না।তবে বিজ্ঞান অনেক সময়েই অতি fafa ও কঠোর; প্রচলিত বিশ্বাস ও সংস্কার সর্বদাই বিজ্ঞানকর্তৃক আক্রান্ত ও বিধ্বস্ত হ₹ইতেছে। যুক্তি ও তর্কের পথ বড়ই কণ্টকাকীর্ণ; বিশ্বাস ও SHAT পথের স্তায় ইহা সুগম নহে। কিন্তু তাই বলিয়া কোনও সভ্যতাঁভিমানী বাক্তি যুক্তি ও তর্ককে উপেক্ষা করিতে এবং বিজ্ঞানালোককে দুরে রাখিতে পারেন না। এই যুক্তি, তর্ক ও বিজ্ঞানের সাহাধ্যে আমাদের পারলৌকিক বিশ্বাঘটাকে একবার mall করিয়া দেখিলে ক্ষতি fe p যদি তাহারা আমাদের চির- cates, অশেষ “facta বিশ্বাসকে মূলহীন করে, তথাপি আমরা সেই বিশাদকে প্রাণপণে fam থাকিলে, আমাদের ভয়ের, আশঙ্কার বা উদ্বেগের কোনও কারণই নাই। অন্ধ বিশ্বাসে শান্তি পাইলে, তাহাই বা Elles কেন?মানব-জীবলকে আমর! সাধারণতঃ দুই ভাগে বিভক্ত করিয়া থাকি; একটা দৈহিক, অপরটা মানসিক বা 'আত্মিক। “মানসিক” কথাটা ঠিক হিন্দু দর্শন-সম্মত না হইতে পারে; কারণ ‘ay একটা ইন্জিয় বলিয়া ব্যাথ্যাত ও পরিকীণ্তিত হইয়াছে। অনেক জড়বাদী, দেহাতিরিক্ত আত্মার অস্তিত্বেই বিশ্বাস করেন না। যদিও তাঁহারা যুক্তিমার্গেই এই প্রকার সিদ্ধান্তে উপনীত হইয়া থাকেন তথাপি আমরা সেই শ্রেণীর চার্কাক-মতের অনুগামী হইতে চাহি না।



Leave a Comment