চিন্তা লহরী | Chinta Lahari

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পরলোক q eee ey ee অশাস্ত্রজ্র মূঢ় বাক্তিরাও লোকায়তিকেরা দেহমাত্রকে চৈতন্ত- বিশিষ্ট আত্মা মনে করে; কেহ কেহ চেতন ইন্দ্রিয়সমুহকেই আত্মা বলে? অপরে মনও বলে ; যাহা কিছু জানি তাহা ক্ষণকালের জন্য। শূষ্ঠ ভিন্ন কিছুই নাই ও জানি না। দেহ ছাড়া, সংসারলিপ্ত কর্তা, ভোক্তা, আত্মা, ইহাও কেহ কেহ্‌ বলেন; আবার কেহ বলেন, তিনি কেবল ভোক্তা, কর্তা aren) ces বা দেহ ছাড়া সর্বশক্তিমান্‌ ata ঈশ্বরকেই আত্মা বলেন; ভোগের জন্যই আত্মা, ইত্যাদি বহু মত প্রচলিত্‌ আছে। দেহ ক্ষণভঙ্গুর, দেহ নশ্বর, CHE Hatha, ইহা ত সকলেই স্বীকার করেন। শৈশব হইতে বাল্য, বাল্য হইতে কৈশোর, কৈশোর হইতে যৌবন, মানবজীবনের এই সমস্ত অংশেই দেহের উন্নতি, বুদ্ধি ও পরিণতি; প্রৌঢ়াবস্থা হইতে বার্ধক্যে পদার্পণ করিলেই দেহের অবনতি ও ক্ষয়ের আরম্ভ হয়। মাংশপেনী, vty, সমস্তই THT হইতে আরম্ভ করে; Aly প্রভৃতি HF (brittle) হইতে থাকে; eras প্রভৃতির অভাব ঘটিতে থাকে; ইন্জিয় শিথিল হইয়া পড়ে; নয়নের দর্শনশক্তির হ্রাস হয়; ATT 'দেহব্যাপী ম্পর্শানুভূতির ক্রমশ: বিলোগ হইতে থাকে; কর্ণ ক্রমশঃ বধির হইয়া উঠে; নাসিকার ড্রাণ-শক্তির হাস হয়। দেই, বার্ধক্যসমাগমে সর্বাতোভাবে ধ্বংসোন্মুখ ; তারপরেই THT! দেহ সম্বন্ধে, মৃত্যুর অর্থ/_শারীরক্রিয়ার নিবৃ্তি। শারীর উপাদান- nares বিকতি, অথবা হিন্দুদর্শনের ভাষায় “gre লয়'। বিজ্ঞানের পক্ষে, জড়ের মূল উপাদান অবিনশ্বর হইলেও, যে সমস্ত অণু



Leave a Comment