এলোমেলো জীবন ও শিল্প-সাহিত্য | Elomelo Jiban O Shilpa-sahitya

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
গেছে। এবং হয়তে৷ একদিকে যেমন জীবনের প্রবাহে পিছিয়ে পড়েছি, বাস্তবের মুঠি foe হয়ে গেছে, তেমনি আবার কাত্যের সার্থক কলাকৌশলে যে মনের আততি প্রয়োজন সেই আততি বা পেশল জাগ্রত সেই Gea মননও হারিয়েছি। ভাবি ভালোমন্দ প্রাচীন কবিতার হাজার মুখে হাজার বছরের অভ্যাসজাত গভীর ও ব্যাপ্ত সংবেদ্ভাতা ভালোমন্দ নতুন কাব্যে কেন ঘনায় না? আমার এই চিন্তা ভিন্ন ভিন্ন ভাবে অন্যান্য ও তরুণতর বন্ধুদের কথায় সমথিত। তারাও কেউ কেউ বলেন যে, তিরিশ দশকের কবির আজ প্রায় নিঃশেষ, কাব্যলোকের সীমান্ত থেকেও তারা বুঝি নির্বাসিত | কেউবা বলেন, বারবার বা আস্তে আস্তে বা মনোযোগ দিয়ে যে কবিতা পড়তে হয়, পড়ে এক! একা ভেবে তৃপ্তি পেতে হয়, সে কবিতার জীবনের আবেগ কম, সে কবিতায় যে তোরেয়াদর্‌ জীবনের দুই শিং ধরতে পারে নি। শিল্পীরা তো একপ্রকার তোরেয়াদর্‌-ই বটে, শুধু তাদের যাড়ের সঙ্গে লড়াইটা আরো বিস্তৃত, আরো৷ জটিল, কারণ এই নন্দীটির একটি শিং যদি হয় জীবনের বাস্তবতার এদিকে চাপ তাহলে অন্য শিংটি, বলতে হয়, এ জীবনের চাপকে রূপদানের প্রয়াস ওদিকে ঠেলা। কেউ কেউ বলেন, জীবনকে ধরা যায় লড়ায়ের মাঠে, উচ্চকণ্টে * তারস্বরে, মিটিঙডে, মিছিলে wa বিপরীত কথা আবার বিমুঢ় করে দেয় আরেকভাবে £ কবিতায় নাকি বাস্তব প্রাত্যহিক জীবন উকি দিলেই কবিতা মাটি। পদর্দানশীন এ মতের ভ্াস্তিবিলাস আলোচন৷ a করেও বলা যায় যে এ মতে দাক্ষিণ্য বড়োই দলীয়। এ'র৷ স্বকান্ভের কবিতা একেবারে তুচ্ছ করেন তার cate আবেদন a উচ্চস্বর বা রাজনৈতিক অলঙ্কারের যুক্তিতে । অথচ বিপরীত রাজনীতির BHF) অন্য কবিদের স্ততিবিহার থেকে এ'দের থামাতে পারে না। আবার, এদের অনেকেই সাজপোষাক পরেন পরলোক্গত VE, কাব্যের ভক্তের। বেশ কিছুকাল ধরে” নানাকারণে এইরকম বামেতর রাজনীতির ছদ্মবেশী পক্ষপাত দেখা যাচ্ছে বাংলা সাহিত্যের ata দ্বিকে, z



Leave a Comment