পাক-প্রণালী [খণ্ড-৬] | Pak-pranali [Vol. 6]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
হিন্দু-জাতির রন্ধন-প্রথা। ৩ ee a ee er i ০৯০ ৯০০০০৬ HY AG হইতে সময় লাগে, ততসমুদরায়-ই, কাণ্ঠের আলে রন্ধন-পূর্বক আহার Pal উচিত। কাষ্টের জ্বাল, যেরূপ ASCH ইচ্ছা-মত হ্বাস বৃদ্ধি করিতে পারা যায়, কয়লার জ্বাল সে? করিতে পারা যায় না। এই জন্য-ই ' কয়লার ates রন্ধনের অস্থুবিধী অত্যন্ত অধিক | * এদেশে পাকের জগ সচরাচর মুৃত্তিকার "ও ধাতুর পাত্র ব্যবহৃত হইয়া ' থাকে। মৃস্তিকা-পাত্রে রন্ধন করিলে, কোন প্রকার পীড়া হইবার আশঙ্কা থাকে aly পিভুল ও তামার পাত্রে te Sta দ্রব্য, বিষাক্ত হইবার সম্ভাবনা অর্শ; ও চক্ষুরোগ-গ্রপ্ত ব্যক্তিদিগের পক্ষে লৌহ-পারত্রে পক্ক ato way বিলক্ষণ উপকারী | ভোজন-পাত্র-সধ্বঃন্ধ স্বর্গীয় ভুঁদেব মুপোপাধ্যায স্ব-প্রণীত “আচার-প্রবন্ধ- নামক পুস্তকে লিখিয়াছেন,--“ভাক্গ৷ Stata পাত্রে খাইতে নাই। শুদ্রাদিব ভোজনের af অপবিত্পীকৃত পাত্রে, Sta পাত্রে. সমল পাত্রে, পলাশ-পত্রে, পদ্ম-পত্রে, আকন্দ-পত্রে, কদলী-পত্রের পৃষ্ঠে, লৌহ পাত্রে, হস্তে a wee ধরাখিয় ভোজন “gl নিষিদ্ধ। স্বর্ণের, রৌপোযের, পস্তবের এবং স্ফটকের ভোজ্য ANG Tega, কাচ এবং পোর্গিলেন্‌ ও কড়িকোটা, এই তিনটিকে-ই বরং fad? site বলিয়া ধরা যাইতে aids, এবং উহাদিগের নির্মাণ, স্বদেশ-মধ্যে প্রচলিত হইলে, আমাদের সমাজে ভ্রমণ: উহাদিগেরঞ্ব্যবহার-বৃদ্ধি, হিত-কর হইবে বলিয়া-ই, মনে করা যায় 1” অতীত-সাক্ষা ইতিহাস-পর্য্যালোচনা করিলে, পরিদষ্ট হয় যে, অতি প্রাচীন কাল হইতেই, ভারতে রন্ধন-বিদ্যার aes শীল্ুন্ধি সংসাধিত হইয়া! আসিতেছে | BH, DU, A, পেষ প্রভৃতি অতি উপাদেয় রসনা-তৃপ্তি-কর নানাবিধ খাদ্- ড্রব্য-রন্ধনের প্রথা যে, als প্রাচান কালে-৪, ভারতে প্রচলিত ছিল,- রামায়ণ, মহাভারত, নানাবিধ পুরাণ এবং বৈদ্যক AZAR, তাহার জাজ্জল্যমান প্রমাণ-স্বন্নূপ বর্তমান রহিয়াছে। যে দেশে স্বয়ং অন্নপূর্ণা, ভীম, মহারাজ নল প্রভৃতি, স্বহস্তে waa করিতে, কখন-ও Aaya হিলেন না, প্রত্যুত,তাহাতে অত্যন্ত গৌরব জ্ঞান করিতেন, সে দেশে যে, রম্ধন-বিদ্যার ভূয়সী Ache সংসাধিত ' হইয়াছিল, তাহাতে কোন সন্দেহ নাই। ate afagd, রম্ধন-মধ্বন্ধে গৃহস্বের প্রতি উপদেশ প্রান করিয়ান্ধেন 3—



Leave a Comment