অতীতের কথা [খণ্ড-১,২] [সংস্করণ-৩] | Atiter Katha [Vol. 1,2] [Ed. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
অতীতের কথাধর্মপুস্তুকেও নানা ভাবে এই কথাই বলা হইয়াছে । তোমরা অনেকেই হয়ত একথাতেই সন্ত; কিন্তু প্রবীণ জ্ঞানী বৈজ্ঞানিকগণ শুধু একথাতেই ASD হইতে পারেন নাই। তাহারা বলেন যে, ভগবান দ্বারাই হউক, কিংবা আপন হতেই হউক, পৃথিবীর যখন WT হইয়াছে তখন ইহার ya একট ধার] অর্থাৎ প্রণালীও আছে । স্বতরাং ইহার উৎপত্তি অর্থাৎ স্থষ্টির প্রণালী আমরা! অনুসন্ধান করিয়! দেখিব না কেন ? ভগবান VP করিয়াছেন, শুধু একথার টপর নির্ভর করিয়া বসিয়া থাকিলে, আমর৷ তাহার vita বৈচিত্র্য বুঝিবার আমন্দই বা কোথা হইতে লাভ করিব? sar ভাবে চুপ করিয়া বসিয়া! থাকিলে, জগতের বহু সত্য হইতে মানব চিরকালই বঞ্চিত থাকিবে। তাহা হইলে মানুষ আর viene কি তফাৎ রহিল? তাহাদের এই ইচ্ছা! এবং তাহ র মঙ্গে সঙ্গে কঠোর পরিশ্রম ও ভঅ্ধ্াবমায়ের ফলে জগতে আজ বহু সত্য BARS হইয়াছে । তোমাদের মধ্যেও যাহাদের মনে এই মহৎ Feel সত্য সত্যই HUIS হইবে তাহারাও বনু নুতন তত্ত্ব আবিষ্কার করিয়৷ প্রথিবীর জ্ঞান- ভাণ্ডার পূর্ণ করিবে । প্থেবার উৎপত্তি « অতীত সম্বন্ধে বৈচ্ঞানিকগণ মে সকল সত্য আবিক্ষার করিয়াছেন এখানে তাহারই আলোচনা করা হইল | তাহা হইতে তোমর। প্থিবীর উৎপত্তি, যুগে যুগে নব নব স্তরের গঠন ও উহার আকারের পরিবর্তন, সঙ্গে সঙ্গে নানা রকম প্রাণী এবং উদ্ভিদের আবির্ভাব এবং তিরোভাবের বিষয় অনেক কথাই জানিতে পারিবে।yaa] সম্বন্ধে এই আলোচনা পৃথিবীর মতই বিস্তত এবং উহার কোন কোন বিষয়ের আলোচনা শুধু জ্ঞানী বিশেষজ্ঞের পক্ষেই সম্ভবপর। একথা সত্য হইলেও, মোটামুটি উহার সম্বন্ধে অনেক কথাই তোমরা এখন হইতেই জানিতে এবং শিখিতে পার। একটুক্র৷া শিল-মুড়ি যাহা তোমর! সচরাচর দেখিতে পাও, তাহার মধ্যেই পথিবীর অতীতের কত কথা যে নিহিত আছে তাহা বলিয়া শেব করা যায় না। শুধু জানিবার আগ্রহ থাকিলেই উহার ABs বন্ধ কথা তোমরা জানিতে পার, crow খুব বিদ্যাবুদ্ধিরও যে বিশেষ প্রয়োজনঙ্‌



Leave a Comment