শ্রীমদ্ভাগবতম [খণ্ড-১] | Shrimatbhagabatam [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
S128] শীমদ্ভাগবতম্‌ ৷ 4শ্রীবিশ্বনাথ চক্রবর্তা | me) যথোক্তং ভগবতা। প্রক্কৃতে ধ্তোপাদানমাধারঃ পুরুষঃ পরঃ। সতোইভিব্যঙ্জবঃ কালে ব্রন্ম ও্ল্রিতয়ং ত্বহমিতি। প্রকৃতেঃ স্বাতস্ত্রযেণোপাদানত্বমেব শাস্ত্রাসম্মতং। Taye পরমেশ্বর সর্বজ্ঞ এব স্বাতস্ত্রোণ জগৎকারণমুচ্যতে। নতু Sel প্রকৃতিরিত্যাহ। অর্থে স্বত্্যাহ্ফজ্যবস্থমাত্রেযু অভিজ্ঞো wired: অনেনেক্ষতে divafate wad উক্তঃ! ABT | প্রক্বাস্তং ব্রম্ন জগৎকারণং ভবতি। কুতঃ। ঈক্ষতে: HET জগৎকায়ণত্থ- প্রতিপাদকশ্রুতিবাক্যেযু Besa বিচারবিশেষাত্মকেক্ষণশ্রবণাৎ। অতো SR APA wan tase ন SAS কিন্তু শব্দপ্রমাণকমেবেতি। অত্র শ্রুতয়ঃ। SUVS FE AT ffs; সদেব গৌম্যোমগ্র আসীদিতি। আত্মা al ইদমেবাগ্র আসীদিতি। cat এতন্মাদাত্মন আকাশঃ সমভুত ইতি। যতো বা ইমানি ভূতানি স্জায়ন্ত Seria! Aes যতঃ Atifa ভুতানি ভবস্ত্যাদিযুগাগমে। wees প্রলয়ং যাস্তি পুনরেব যুগক্ষয্ে ইত্তি। লস তদালীং মহদাদাহৎংপতে Gs ঈক্ষণাদিসাধনং 7 সম্ভবতীতাত ate স্মরাট স্বস্বরূপেণেব তথা তথা THs ইতি। sey she sate বিদ্যতে ইত্যাদে৷ স্বডাবিকী জ্ঞানযলক্রিয়া চেতি sre) AR BAW THE স্বাতস্ত্রমৈশ্বধয্যং চাব-আডাস্‌। উপচয় হয়, আশ্রয় শক্তিই gre ফলরূপে পরিণত হয়; মূল 'আশ্রয় বা অধিষ্ঠানঅবিনাশী এবং aM সর্বদা সমভাবে অবস্থিত থাকিয়া, wet আশ্রিত aaa নাম রূপাদির পরিবর্তন স্ব করে। স্থতরাং ভগবান্‌ বেদব্যাস ভগবৎসতাত্ব প্রতীতির অভিপ্রায়ে “arate wat উপলন্ধি করিলেন। যেমন ঘট-সরাবাদিতে মযুত্তিকা, sont অলঙ্কারে সুবর্ণ মর্্মস্থানীয় ও অস্তিত্বপ্রতিপ্রাদক, সেইরূপ এই অনবরত গরি- Gahan অথচ ABA প্রতীয়মান সমগ্র ত্রম্মাণ্ডের মর্শাস্থানীয় ও অস্িত্বপ্রতিপাদক একা তুমি মাত্র। তোমার সত্যে ভূষিত হইয়া আজ, জগৎ “মাছে” বলিয়া ANS হইতেছে । FEIT” যদিও এখন তোমার সত্যে নির্ভর fem জগৎও সতা হইয়াছে, কিন্তু পরিণামের Banta সত্যস্বরূপ তোমাতে লীন হইবে; তুমিই পরমার্থত সত্য। sai দ্বারা ওটস্থ লগ্ষণও দেখান হইল; যেমন GAB আকাশে চন্দ্রের স্থান fata কর! কঠিন হইলেও, বুক্ষশ।খায় অঙ্গুলি নির্দেশ দ্বারা চন্দ্রের স্বান নির্দিষ্ট হয়, সেইরূপ BAW ভগবানের অস্তিত্বের Braye সহজ না হইলেও, জগতের অস্িিত্ব অন্বেষণে অবতরণ slay, cs পরমসত্যে উপস্থিত হওয়াই এখানে তটস্থ লক্ষণ। সেই পরমার্থ সত্যস্বরূপে মায়োপাধি ভ্রম প্রমাদাদি কিছুই দৃষ্ট হয় না; অতএব বলিলেন “fare কুহকং”। অধিষ্ঠানভাবে ভগবৎসত্যত্থ প্রতি- পাদনের ay শ্রুতিও প্রমাণ দিতেছেন, “যতো বা ইমানি' ভূতানি” ইতি। এই দৃশ্যমান জড় জজমাদ্মক ভূতসমূহ যাহ! হইতে উৎপন্ন হইয়,.বিষয় বলিয়া পরিচিত হয় এবং কাল-



Leave a Comment