শ্রীঅরবিন্দের দিব্য কর্মযোগ | Sri Aurobindor Dibya Karmayoge

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
শ্রীঅরবিন্দের fray কর্মবোগ'ূমিতে উিয়ে গিয়ে যেমন পরম পদে পৌছতে হবে, তেমনি আবার ভাটিয়ে প্রাকৃত ভূমিতে cacy এসে Brae সত্যের শক্তিতে জীবনকেও রূপাস্তরিত করতে VI) জীবনের গভীরে তাকালে দেখি, প্রকৃতিতেও এই যোগ চলছে | বস্তুত প্রকৃতি মহাযোগিনী। পরম পুরুষের দিব্য ঈক্ষা, সংকল্প ও তপস্তাকে বহুন করে Barwa পথে তিনি চিরাভিসারিণী।সাংখ্যে ও যোগে আছে বিবিক্ত পুরুষের কথা; প্রকৃতিতে eee পুরুষকে মুক্ত করতে হবে। বিবিক্ত পুরুষ হবেন প্রকৃতির Grae মাত্র। তা-ই হুল তার স্বরপে অবস্থান। যোগীদের প্রবর্তমশায় এটা অবশ্যকরণীয়।' কেন না, অপর প্রকৃতির কবলে সম্মুঢ় থাকলে তো! যোগ হয়না। কিন্তু এটিকে চরম লক্ষ্য করে নিলে সর্বনাশ। তখন মহাপ্রকৃতি থেকে যোগঞীবন faye হয়ে পড়ে। ছুংখের নিবৃত্তি চাই এবং তাঁর জন্য গুহাহিত হতে হবে--এমবই প্রয়োজনীয়। কিন্তু জীবনের দুঃখের জন্য আমর! প্রকৃতিকেই শুধু দায়ী করি। এতে প্রকৃতির অর্থ সন্কুচিত হয়ে যায়। প্রকৃতি যে শুধু দুঃখের কারণ তা নয়, দুঃখ মোচনের কারণও তিনি । আগেরটিকে যদি বলি অপর! প্রকৃতি, তাহলে পরেরটিকে বলব পরমা প্রকৃতি। সাংখ্য শুধু 'আগেরটিকে গ্রহণ করেছে-- পরেরটিকে নয়। সাংখ্যের এই দৃষ্টির সংশোধন আছে গীতায়। ভগবান বলেছেন, সব প্রককৃতিই তার। যেমন আছে তার অপরা প্রকৃতি--ষা নাকি সাংখ্যসম্মত Be] প্রকৃতি, তেমনি আছে তার পরা প্রকৃতি-"''যয়েদং ধার্যতে Bie” | তাঁর পরেও আবার তিনি বলেছেন তার স্বীয় বা পরমা প্রকৃতির কথা, যিনি তার লোক © লোকাতীত চেতনায় নিত্যযুক্ত] | একই প্রকৃতি, শুধু অভিব্যক্তির তাঁরতম্য বোঝাতে তাকে বল! হচ্ছে অপরা, পরা ও পরমা। সাংখ্যযোগে অপর থেকে বিবিক্ত হয়ে নিরোধে যাবার কথাই wl হয়েছে। এতে am থেকে মুক্তি ঘটে, আত্যস্তিক ছুংখের নিবৃত্তি uni কিন্তু এই নিয় প্রক্কৃতির বন্ধন খসলেই পুরুষেরa



Leave a Comment