ভাববার কথা [সংস্করণ-৪] | Bhabbar Katha [Ed. 4]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বাঙ্গালা ভাবা | [ ১৯০. Bray ze শে ফেব্রুয়ারী তারিখে রামকৃষ্ণ মঠপরিচালিত উদ্বোধন পত্রের সম্পাদককে স্বামীজি যে পত্র লিখেন, তাহা হইতে. উদ্ধ.ত ৷ ] আমাদের দেশে প্রাচীন কাল থেকে সংস্কৃতয় সমস্ত fant থাকার দরুণ, বিদ্বান এবং সাধারণের মধ্যে একটা অপার সমুদ্র দাড়িয়ে গেছে। বুদ্ধ থেকে চৈতন্য রামক্বষ্ণ iss যারা “লোক- হিতায়” এসেছেন, তারা সকলেই সাধারণ লোকের ভাষায় সাধারণকে শিক্ষা দিয়াছেন | পাণ্ডিত্য aay উৎকৃষ্ট; কিন্তু কটমট ভাষা, যা অপ্রাকৃতিক, কল্পিত মাত্র, তাতে ছাড়৷ কি আর পাণ্ডিত্য হয় ai? চলিত ভাষায় কি আর শিল্পনৈপুণ্য হয় না ? স্বাভাবিক ভাষা ছেড়ে একটা অস্বাভাবিক ভাষা তৈয়ার করে কি হবে ? যে ভাষায় ঘরে কথ৷ কও, তাহাতেই GS সমস্ত whew গবেষণা মনে মনে SA; তবে লেখার বেল| ও একট! কি কি্ুতকিমাকার উপস্থিত কর? যে ভাষায় নিজের মনে দর্শন বিজ্ঞান fos কর, দণজনে বিচার কর--সে ভাষা কি দর্শন বিজ্ঞান লেখবার ভাষা নয়? যদি না ea, ত নিজের মনে এবং পাঁচজনে, ও সকল তত্ব- বিচার কেমন করে কর ? স্বাভাবিক যে ভাষায় মনের ভাব আমরা প্রকাশ করি, যে ভাষায় ক্রোধ দুঃখ ভালবাসা ইত্যাদি জানাই, তার চেয়ে GAYS Sil VCS পারেই A; সেই ভাব, সেই ভঙ্গি, সেই সমস্ত ব্যবহার Wea যেতে SA ও ভাষার যেমন জোর, ৭



Leave a Comment