ভারতীয় দর্শনশাস্ত্রের সমন্বয় | Bharatiya Darshanshastrer Samanway

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১২ CAS LY দশ'নশাস্ল্পের সমন্বয় TATA কাঁরতে হইবে । ঁকলন্তু “a fe বরাঁবঘাতায় anaes” এই ন্যায়ান:সারে বেদাল্তবাক্যসম:হকেই 1তরস্কৃত কাঁরয়া যথেচ্ছভাবে শ্রযাঁতবাক্যাবরোধী মতের উদ্ভাবন কখনই AALTS হইতে পারে না। ATS শ্রুতবাক্যসম্‌হের আঁবরোধী WA SoTL ক শ্রত্যথের সম্ভাঁবতত্ব প্রদর্শনই seq এই কথা ন্যায়ভাষ্যকারও বাঁলয়াছেন, “AS পুনরন্‌মানং প্রত্যক্ষাগমাবরদ্ধং ন্যায়াভাসঃ সঃ” (অ. স.. ১-১-১--৩৯ প্‌, GIG. He)! এই বাক্যদ্বারা ভাষ্যকার BAe VATA TOA বাঁলয়া নির্দেশ কাঁরয়াছেন। স্যতরাং Boe উপপাদনের জন্য যাহা কল্পনীয় হইবে, তাহা শ্রত্যথের আঁবরোধেই কল্পনা কাঁরতে হইবে, শ্রত্যর্থের বিরোধী অর্থ কাঁছটপিত হইতে পারে Al GA কাঁরলেই আন্বীক্ষকী শব্দেরও abs অর্থ Pra হইয়া থাকে। আন্বীক্ষকীদ্বারা শ্রত্যরথণবরোধী অর্থ asters হইলে এই আন্বীীক্ষকীশাস্ল্রের অবৈদকত্বেরই আপাঁত্ত হইবে। AAT বা উত্তরমীমাংসার মত বেদবাক্যার্থের Tae ন্যায়- “Ia প্রদার্শত হয় নাই। কেবলমাল্ বাদক বাক্যার্থের 1সাঁদ্ধর অনুকূলে Ale 'প্রদর্শনদ্বারাই এই MOA বৈঁদকত্ব APO হইয়াছে। এজন্য এই ন্যায়শাস্ল্লের কোন TAC THAIS পক্ষপাত নাই। কেবল, সমস্ত PASAT অপোঁক্ষত য্যান্তসম:হই এই শাস্লে আলোচিত হইয়াছে। এই PIP প্রধানভাবে ইহাই TAL AT কাঁরতে WLS হইয়াছে যে, যে কেহ স্বীয় আঁভলাঁযত বস্তুর সাধনে AS হইলে সেই আঁভলাঁষত বস্তুর সাধন 1কর_:পে কাঁরতে হইবে, আঁভলাঁষত বস্তু 1সাঁদ্ধর সাধনই বা fe এবং সেই 1সাঁদ্ধতে সাধনাভাসই বা ক এবং TECHS বা বাঁদগণ BATA MIS হইয়া বস্তৃতত্তের অপলাপ কাঁরয়া থাকেন, চক্ষ্যৃতে TANTO বচনসম:হ রচনা কাঁবয়া শ্রদ্ধালজনের শ্রদ্ধার 1বনাশ কাঁরয়া থাকেন, TAO সদুত্তর, কোন: অসদত্ত্তর, বচারের গ্যণই বা fa, wes বা te এই সমস্ত পাঁরজ্ঞানের জন্য অক্ষপাদীয় দর্শন WS হইয়াছে। Tare এই অক্ষপাদীয় দশ প্রধানভাবে মোক্ষসাধন CEM WIC জন্য Whe হয় নাই। তাহা হইলে তনত্ত্বজ্ঞানের অনুপযোগী ছল, STS প্রভৃতির Tra vy 1বস্তৃতভাবে ন্যায়দর্শনে অক্ষপাদ কখনও কাঁরতেন AT! ছল, জাঁত weler ববস্তৃতভাবে Taras ব্যাঝিতে পারা যায়, এই অক্ষপাদীয় দর্শন প্রধানতঃ মোক্ষসাধন Ose নর:পেণের জন্য WLS হয় নাই। এই দশ“নে যাঁদ পরম্পরাক্রমেও মোক্ষসাধন তত্তজ্ঞানের প্রাতপাদন না থাঁকত, তবে এই দর্শনে WAPI প্রবৃত্তই হইতে পাঁরত না। এজন্য অক্ষপাদ এই দর্শনের দ্বতীয় naa মোক্ষসাধন তত্তবজ্ঞানেরও নির:পণ কাঁরয়াছেন। আত্মাঁদ Bais দ্বাদশাঁবধ পাঁরভাঁষক প্রমেয় Taare কাঁরয়া তত্তবজ্ঞানের কথাও AIS কাঁরয়াছেন,



Leave a Comment