লোকসঙ্গীত প্রসঙ্গে | Loksangit Prasange

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
জলপাইগুড়ির এক গোষ্ঠীর Theres অমাবসার Wee মাঠে গিয়ে সম্প্ণ* উলঙ্গ হয়ে নাচ গান করেন-_এই অনুষ্ঠান করলে নাকি whe হয় । শুধু ভারতবর্ষে: নয়, সব দেশেই এমনি সব STG টি'কে আছে । জলপাইগুড়ি জেলার উক্ত অন্যষ্ঠানের মতোই SLABS মেয়েরাও তা করে থাকেন ৷ এরা পণিষার রাতে চুল খুলে মাঠে শিয়ে গাল করেন--_বিশ্বাদ মাথার চুলের ATRIA মতো ফসল VHC | বাঙালী মেয়েরা যে ASAT পালন করেন, তার সঙ্গে মিশে আছে একটি বিশেষ বিষয়। সে বিষয়টি হলো কৃষি Seas: এ দেব বিশ্বাদ এই ae fa পালিত হলে উর্বরতা শক্তির বৃদ্ধি ঘটবে | বৈশাখে-_গোকুল ব্রত । অশ্বথ পট ব্রত ভাদ্বে_ তিন কনুজারি ব্রত অগ্রহায়ণে--যমপ ক্র ব্রত, SA SALA ব্রত মাথে-_তারণ ব্রত, মাঘমণ্ডল ব্রত ফাল্গুলে-ইতুকুমার JS, TAS রায় ও উত্তম ঠাকুরের ব্রত ইতাশি | aorta প্রাচীনতা সম্পর্কে* অবনীন্দ্রনাথ বলেছেন, “এই arly অক প্রিম ISA fH আঁত প্রাচীন-_আর্যেরা এদেশে আস্বার আগে থাকতেই এ দেশের সাধারণ মানুষদের মধ্যে প্রচালত ছিল ।' Sorta নিশ্চয়ই কামনা acta উৎসব বলাই বিধেয়। তবে একের কামন৷ নয়- দশের কামনা । একথা থেকেই বোঝা যায় সযাজের আপিষস্তরে Hea অনুষ্ঠান হলো এই qe fer | “একজন মানুষের কামলা এবং তাব Hawes few বত বলে ধরা যায় না, যাও ব্রতের মুলে কামনা OAS Sra জন্য ক্রিয়া” ব্রত তখন, যখন দশে নিলে এক কাজ এক উদ্দেশ্যে করছে-_” বোধ হয় এই জনো ব্রত শব্দটি বিভিন্ন ক্ষেত্রে প্রয়োগ কার, উপাসনাও কামনা acta ক্রিয়া তাই বলে উপাসনা ব্রত নয়। কেন aye “একটি একের মধ্যে'-***“উপাসনাই তার চরম, আর একটি দশের মধ্যে AAAS *--কামনার সফলতাই তার শেষ ।”* অনুষ্ঠান (105)-এর RHR ব্যাখ্যা দিয়েছেন শ্রীমতী জেন: Aah । fora যজ্ঞে পারণত করতে হলে প্রয়োজন হয় দুটি গুণের । একটি আবেগের চাপ দ্বিতীয়টি যৌথ Sra । আদিম সমাজে এ ছুটিই ছিল। এই প্রসঙ্গে ইনি বলেছেন-_ “আদিম মানুষদের মধ্যে বাচ্টির THY নেহাতই ক্ষীণ; সপে FIG একা একা ১২



Leave a Comment