অর্থবিদ্যা ও পৌরবিজ্ঞানের ভূমিকা [সংস্করণ-৫] | Arthabidya O Pourabigyaner Bhumika [Ed. 5]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
২ অর্থবিত্তা আদিম যুগে মাহ প্রকৃত্তির ভাওার হইতে ফলমূল আহরণ এবং পণশুপক্ষী মৎস্য শিকার করিয়া, স্বয়ং গৃহনির্মাণ করিয়া], জীবজন্তর চামড়া হইতে পোশাক- পরিচ্ছদ তৈয়ারি করিয়া সরাসরি অভাবমোচন করিত। তখন তাহার অভাবও ছিল সংখ্যায় অত্যল্প এবং বিশেষ সরল প্রকৃতির। সামান্ত খাদ্য, সামান্ত পরিচ্ছদ্ব এবং কোনমতে বসবাস করিবার একটু স্থান হইলেই তাহার চলিয়া WRT I কিন্তু ক্রমে তাহার অভাব বৃদ্ধি পাইতে লাগিল | ইহার ফলে সে অভাব- মোচনের BT অপরের উপর নির্ভরশীল হইয়া পড়িল, এবং ye হইল ড্রব্য- বিনিময় (barter) 1 যাহার বেশী oe fear সে ধাকঙ্ষের পরিবর্তে বস্ত্র লইতে লাগিল, ইত্যাদি। তারপর একদিন বিনিময়কায সম্পাদন করিবার aa প্রবর্তন করা হইল টাকাকড়ির । এখন হইতে মাহু্য আর wainfa ড্রব্য-বিনিময় না afar টাকাকড়ির মাধ্যমে ক্রয়বিক্রয় করিতে লাগিল । যেমন, কৃষক অর্থের বিনিময়ে ata বিক্রয় করিয়া এ অর্থ দিয়া ভ্রব্যাদি ক্রয় করিতে লাগিল । এইভাবে অর্থ বা টাকাকড়ির মাধ্যমে cq বিনিময়কার্য সুরু হইল ক্রমশ তাহাকে ভিত্তি করিয়াই গড়িয়া উঠিল বর্তমান দিনের তথ নৈতিক জীবন । এই জীবনে মাহযক্ে অভাবমোচনের we সরাসরি ড্রব্যাদি সংগ্রহের পরিবর্তে অর্থোপার্জনের প্র::ষ্টাতেই fag থাকিতে হয় এবং অজিত অর্থ অধিকাংশ সময়ই সকল অভাব মিটানোয় পক্ষে যথেষ্ট তয় না বলিয়া বিচারবিবেচনার afew ব্যয় করিতে হয়। বর্তমান দিনের অর্থনৈতিক জীবনে অর্থ বা টাকাকড়ির ভূমিক] এইরূপ গুরুত্বপূর্ণ হইলেও টাকাকড়ির মাধ্যমে অভাবমেচনের প্রচেষ্টা! এবং পূর্বেকার টা সরাসরি দ্রব্যাদি সংগ্রত্রে মাধ্যমে অভাবমোচনে প্রচেষ্টার aa মধ্যে কোন মূলগত পার্থকা ae) উভয় ক্ষেত্রেই সমস্যার দত প্রকৃতি এক, এবং এই সমস্যাই বর্তমানে “অপ্রাচুর্য ও নির্বাচন Btw (theory of scarcity and choice ) পরিণত হইয়া অর্থবিদ্ধার বিষয়বস্ত হইয়া দাড়াইরাছে। faca এই বিষ্যবস্তর ব্যাখ্যা করা হইতেছে । বিষয়বস্তুর বিশ্লেষণ ( Analysis of the Subject Matter ) : অপ্রাচুর্য মাহুষের মৌলিকতম অথ নৈতিক সমপ্তযা। কিন্তু এই অপ্রাচুর্ধের প্রকৃতি আমর! সকল সময় ঠিক অন্লধাবন করিতে পারি না। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পুর্বে এই দেশে আমরা OY টাকাকড়িরই অভাববোধ করিতাম। হাতে টাকা থাকিলে সব জিনিসই ইচ্ছামত কেনা যাইত MwA জামাকাপড় গুষধপত্র গাড়ীঘোড়ী কোন কিছুরই যোগান .অপ্রচুর বলিয়া! মনে হইত না। লোকে কথায় বলিত, পয়স] দিলে বাদের দুধ ' পাওয়া যায়--অর্থা ৬, নব জিনিসই Wee পরিমাণে মিলে । এইভাবে যখন অপ্রাচুের প্রকৃতি



Leave a Comment