পৌরাণিকা [খণ্ড-১] | Pouranika [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
অগ্নিপূর্ণ $2jal প্রচলিত ছিল। তারতীয়েরা ও জরধুস্ত্ববাদী পার্সিরাও এ'র উপাসক। ইন্দে!- ইউরোপীয় Vicia যেখানে গিয়েছিলেন সেইথানেই এই অগ্নিকেন্দ্রিক সভ্যতা ও সংস্কৃতি নিয়ে গিয়েছিলেন। আর্ধরা নিঙ্গেদের অগ্নির সম্ভতি বলে বিশ্বাস করতেন এবং উষা, সহুূর্ব, faz, অগ্নি অথবা আতর়্‌-এর YH করতেন। উত্তর ভারতে Sia বসবাস করলে Ast ও Baty we Bates qe অগ্নি দেবতাদের কাছে পৌছে দিতেন; অর্থাৎ এক প্রধান দেবতা রূপে স্বীকৃত হয়েছিলেন। ইম্দে-ইউরোপীয়ানর। (₹-আ) ছিলেন মুখ্যত অগ্নি উপাসক। সর্ববিধ কল্যাণের জলন্ত এ'রা অগ্নির-সাহায্যে দেবতাদের উদ্দেশ্যে নানা যজ্ঞ ও উপাসনা করতেন। পাঞ্জাবে আসার পর aria মৃতদেহ অগ্নিসাং করে পবিত্র করার প্রথা চালু করেন। ইর'নীয় আর্ধরা এ প্রথা গ্রহণ করেন নি!প্রাচীন ইরানের আর্য সংস্কৃতিও আগ্নকেন্দ্রিক। TIT পরিপূর্ণ একেশ্বর বাদ প্রচার করে যজ্ঞের বদলে যশ.নের পূঙ্গাবিধির) প্রচলন করেন । Ber, গোমেধ হওম, ও সোমপান নিষিদ্ধ করেন। পণ্ডবধের সঙ্গে সংশ্লিঃ অগ্নিকে বাদ দিয়ে আদিম আর্যজাতির বেদী বা pero অগ্নির মহিমা কীর্তন করেন। এই অগ্নি অহুরের (= অন্তরের) সবশ্রেষ্ঠ WB । তুলনায়--অসুরস্য জঠরাৎ অঙ্গায়ত | এই অগ্নি বিশ্বকে নব জন্ম দেন । দৈব জগতে এই অগ্নি WA অথবা খতের প্রতীক । ফলে সব রকম ক্রিয়৷ কর্মে এই অগ্নি (MPH নাম আতয়) মূলাধার রূপে BATS হলেন। পরিবারেতে অগ্নিবুও এবং রাষগপ্রাসাদে অপদানে (re) অগ্নিবক্ষণের ব্যবস্থা ai afte অগ্নির কাছে স্বাস্থ্য ও সন্তান ও পিতৃপুরুষদের উদ্দেশ্যে প্রার্থনাদি ক্র] হত ৷ ates জাতীয় বিজয়োৎসবে বা রাঙ্গ্যাভিষেকের সময় এই আতর্‌ (অগ্নি) পূজা পেতেন ও পৌরাণিক বীরদের নাম অনুসারে বৃত্রহণ., TSG CHI, বহু. রাম ইত্যাদি নাম রাখ হত। অর্থাৎ আধথর্বণ-গণ (আতর/অগ্নির রক্ষক গণ ) রয় ( আর্য) জাতিকে তাদের আইরান্‌ (ইরান) রূপী উপনিবেশে এনেছিলেন | অগ্নির এই পূজা! অগ্নি-কেন্দিক সংস্কৃতির দান। ৬৫১ খৃ-অন্দে আরবের হাতে ইরান পরাষ্ছিত হলে আতর-এর পুরোহিতর| saya সম্প্রদায়ের আদর্শ বাঁচিয়ে রাখার wa ভারতে পালিয়ে আসেন। ato খু-অন্দে আতয়্‌ বহ্‌রামকে গুজরাটের উদ্বাড়োতে প্রতিষ্ঠা করা হয়। এই আগুন আজও প্রজ্নলিত আছে।সৌরাষ্ট্রের মৈত্রিকগণ, পাঞ্জাবের অগ্নিহোত্রীর', অগ্নিকে পার্সিদের মতই ate করেন। ভারতে শকযুগে এবং ইরানে প্রাচীন মুদ্রায় অগ্নিবেদীর ছবি দেখা যায়। নওসারী অধিবাসী was মেহেরজি রান! সম্নাট আকবরকে অগ্নিপূজার তত্ব ব্যাখ্যা করেছিলেন। eterna — সহুর্যবংশে রাজ! সুদর্শনের ছেলে । অগ্নিপূর্ণের ছেলে নীদ্র ও মরু | অআঁগ্নবণ-- (১) রাজা কুশের ছেলে । (২) স্থর্যবংশের সু্দর্শনের ছেলে; TY বংশে শেষ ata নারী ও yarns হয়ে যক্ষায় আক্রান্ত হন । মন্ত্রীরা পরামর্শ করে রাজ'কে জলন্ত চিতায় নিক্ষেপ করে তার গর্ভবতী রাণীকে সিংহাসনে বসান |



Leave a Comment