For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)এই সং্বথ্ধে গান্ধীজীর অনেক Cle আছে। আমরা একট Bier Byte fret
এই প্রসঙ্গ শেষ করবো । “The little fleeting glimpses, therefore, that I have been able to have of truth hardly convey an idea of the
indescribable lustre of truth, 2 million times/more intense than that
of the sun we daily see with our eyes. In fact what I have caught
is only the faintest glimmer of that mighty effulgence.” (The Story
of My Experiments With Truth ; p. 615). জীবনভর গবেষণা করে আঁম
এইটুকু TT রলতে MA যে মহান সত্যের GTS সাম্য, ক্ষাণক, আংাঁশক চাঁকত দর্শ'নই
আমার 1মলেছে--এই সত্যের HATA COS ও তেজ স্বয়ং SPIT তেজের চেয়ে লক্ষ লক্ষ গণ Sl! সত্য বলতে fe আঁম সেই পরম জো্যাাতিষচ্ক সত্যের আঁত
সামান্যই দেখোঁছ ।” আরও একটা কথা আমরা Tawar সম্বন্ধে জান । বৈজ্ঞানিক 1নজেকে তাঁর
বিজ্ঞান থেকে alee aca রাখতে চান-_তাঁকে নৈর্বান্তক বা নিরাসন্ত ( objective )
হতে হয় । আত্মবাদী (subjective) দ্ষ্টিভঙ্গী 1নয়ে বিজ্ঞানের wis সম্ভব নয়, কাঁৰ
বা Presta দ:ষ্টই আত্মবাদী ( subjective); এই মানদন্ড Tae যাঁদ গান্ধীজীর
বৈজ্ঞাণনক চেতনার TATA করা যায় তাতেও দেখা যাবে গান্ধীজী একটা জায়গায় এই
tates সাধনার fen asta পাঁথক facet কন্তু একটা কথা মনে রাখতে
হবে, তাঁর সত্য ও ভগবান জাঁড়য়ে TAP একাকার হয়ে আছে । ফলে যে কথা তাঁন
ভগবান WAY বলতে চাইছেন, সেটা তাঁর সত্য সদ্বন্ধেও প্রযোজ্য feta গাঁতার
আদর্শে নিজের জীবনকে গড়ে তুলতে চাইতেন | গীতার আদর্শ হলো স্থতপ্রজ্ঞের
orm | Tyas TTA হলো আসল স্থতধী মান্যষ--যার AeA দুঃখে, লাভ
POCO, সম্মানে AAC জীবন মৃত্যুতে কোন পরোয়া CAS কোন মোহ্ বা ভয়
নেই । এই সাধনার পথে নিজেকে, নিজের স্বার্থকে সম্প:র্ণ' বাঁলদান দিতে হয়-_
নিজেকে সবচেয়ে MALI করতে হবে, নিজের কথাটা ভুলে যেতে হবে। তাঁর কাজ
নিজেকে আঁবষ্কার করা নয়-_সত্যকে BUSTA করা। তাই তাঁর আত্মসমালোচনার
শেষ নেই । গাম্ধীজীর মত নির্মম আত্মসমালোচক জগতে বিরল। এই প্রসঙ্গে
পাঁন্ডত জওহরলাল নেহরু গান্ধীজীর ASST সম্বন্ধে ক বলেছেন, সেটা বলা
দরকার 3 “But truth is at least for an individual what he himself feels
and knows to be true. According to this definition I don’t know
of any person who 10105 to the truth as Gandhiji does. That isa
dangerous quality in a politician. For he speaks out his mind and
even lets the public see its changing phases”. “সত্য সম্বন্ধে
বিচার মানুষ তার নিজের Gaeto দিয়েই করে থাকে এবং সত্যের এই সংজ্ঞা
অন্যায়ী দেখতে গেলে আমি গান্ধীজীর সত্যের প্রত ধারণার সঙ্গে অন্য কারো
তুলনা পাই AT এই ধরণের ASS একজন রাজনীতিকের পক্ষে কতই না
বিপজ্জনক । কেন না গাশ্ধীজী সর্বদাই নিজের মনের সকল কথা খোলাখুলভাবে a