প্রবন্ধ-কুসুম | Prabandha-kusum

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ললনা-চতুষ্টয়। ৫ পুত্রকে aes মুখে পাতিত করিয়| হিন্দুকুল-স্থর্য্য বাপ্পারাওর বংশ রক্ষা পূর্বক অনামান্য হিতৈষিতা ও অশক্রুতপূর্ব্ব প্রভু- ভক্তির পরিচয় দিল, এবং নীরবে ও Hepat নয়নে পুল্রের rsp সম্পন্ন afar বিশ্বাসী ক্ষৌরকারের সহিত af fas হইল | রাণা সঙ্গের সম্ভানের জন্য রাজপুত ধাত্রী পন্নার এই ত্যাগ- স্বীকার জগতের ইতিহাসে wisi যে চিতোরের জন্য, হিন্দু কুলের ললাট-মণি মিবারাধিপতির বংশ রক্ষার নিমিত্ত অবলী- লায় অশ্লানভাবে বাৎসল্যের একমাত্র আধার, স্নেহের অদ্বিতীয় অবলম্বন, প্রীতির পরম পাত্র--শিশু সন্তানকে ম্ৃবত্যু-মুখে নমর্পণ করে, তাহার স্বার্থ ত্যাগ কতদূর মহান্‌, কতদূর উচ্চভাবের পরি- চায়ক ! যে স্বদেশের গৌরব wet anaes কুসুম কলি- কাকে qepre দেখিয়!াও কর্তব্য-বিমুখ না হয়, তাহার হৃদয় কতদূর, তেজস্বিত! ও কতদূর স্বদেশহিতৈষিতার পরিপোষক | প্রকৃত তেজস্বী ও প্রকৃত দেশহিতৈযী ব্যতীত অন্য কেহ এই তেজস্বিনী নারীর হৃদয়গত মহান্‌ ভাব বুঝিতে সমর্থ হইবেন না। ভীরু প্রকৃতি, ধাত্রীকে রাক্ষসী বলিয়া atl করিতে পারে, কিন্তু তেজস্বিনী প্রকৃতি তাহাকে মুষ্ভিমতী হিতৈষিতা বলিয় চিরকাল যত্বের সহিত হৃদয়ে রক্ষা করিবে। ফলে ধাত্রীর নিঃ্বার্থ হিতৈয্ণ।] তাহার রাক্ষনী ভাবকে আচ্ছন্ন করিয়া রাখিয়াছে যাবং হিতৈষিতা ও তেজস্বিতার সমাদর থাকিবে, পবিত্র ইতেহাস তাবৎ এই স্বার্থ ত্যাগ ও তেজম্বিনী পল্নার কখনও অনর্মান করিবে না |



Leave a Comment