পাঁচকড়ি বন্দ্যোপাধ্যায়ের রচনাবলী | Panchkari Bandyopadhyayer Rachanabali

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৬ পাচকড়ি-রচনাবলী-_২য় খণ্ড অপুর্ব ছলে সত্যভামার সে ভ্রম অপলারণ করলিয়াছিলেন। মহাভারতের পারিজাতহরণ এবং সত্যভামার দপডচুর্ণ শাথ্যায়িকা, নামের মাহা'্্যই, অর্থবাদের সাহায্যে বুঝাইয়াছেন। রূপ--শ০৮০6৪০৮। যাহা aay, তাহাই রূপ; যাহা অনুরাগ ও বিরাগের বিষয়ীভূত, তাহাই রূপ; যাহা অন্থভবীর মানস পটে ফুটিয়৷ উঠে, যাহা ছায়া প্রতিচ্ছায়ার হিসাবে ভিতরে ও বাহিরে--বাহ্ত প্রকৃতিতে এবং অস্তঃপ্রকৃতিতে প্রকট হয়, তাহাই রূপ। কেবল ary প্রকৃতি রূপ নহে, দশেন্দরিয়গ্রাহী যাহা, কেবল তাহাই রূপ ars | প্রকৃতির আস্তরণে রসের বিকাশ হইলেই রূপ ফুটিয়া উঠে। রূপ ফুটে বটে, পরস্ত উহার উপভোগে তৃপ্তি নাই।' “জনম অবধি হাম সে রূপ নেহারিনু নয়ন না তিরপিত ভেল ।” তৃপ্তি VW al, যত দেখি, তত আরও দেখিতে Aye যায়,--নয়নময় হইয়া মীনের aia নিনিমেষ নয়নে অনবরত দেখিতে থাকিলেও দেখার সাধ মিটে ai কেন নট), অন্ুরাগপিপাসার উপর দর্শন স্পর্শশ আদি ক্রিয়ার প্রতিষ্ঠ। এই গতিশীল স্থষ্টিচাতুরীর মধ্যে স্থির কিছু নাই; সব চলিতেছে, ক্ষণে ক্ষণে সকলের পরিবর্তন হইতেছে | কাজেই যাহা দেখিতে সাধ যায়, নয়ন পালটিলে বা ক্ষণকাল অতিবাহিত হইলে তাহ! ত আর থাকে না--যে ছবি নিমেষের, জন্য নয়নের উপর পড়িয়াছিল, তাহা ত আর থাকে না--তাই দেখার সাধ আর মিটে না। অঙ্গভূতিতে তৃপ্তি নাই ;-- রসের পিপাসা মিটে a) তাই রূপের সাগর--অননস্ত উর্মিমালায় আন্দোলিত, কোটি বীচিবল্লরীথখচিত, তরঙ্গভঙ্গব্যাকুল রূপের AA! এ সাগরে স্থির থাকে কাহার সাধ্য! স্থির থাকে না, স্থির থাকা যায় না বলিয়াই সাধ মিটে ati “লাখ লাখ যুগ” সে রূপ হেরিলেও উহ faye নৃতন-_ক্ষণে ক্ষণে মৃতন, পলে পলে নৃতন। নবীনতার অসংখ্য ও অব্যয় আন্দোলনে--প্রকম্পনে--শিহরণে রূপের বিকাশ। ফলে সে রূপে তৃপ্তি নাই | কিন্তু আছে--তুমি আমায় দেখ, আমি তোমায় দেখি--উভয়ের নবীনতা উভয়ের ভাবে ডুবিয়া যাউক--তাহ| হইলেই রূপের তৃপ্তি সম্ভবপর হয়!



Leave a Comment