প্রেমপত্র | Prempatra

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৭ ্ন ভুত নিয়ে আজ আর কেউ ভাবে না। অবস্থার চাপে বর্তমান আর ভবিষ্যং ছুটোর রূপই এখন এমন অনিশ্চিত যে, অলস স্মতিচারণার মধ্যেও CHE আর তাকে স্থান দিতে চায় না। আক্ষরিক অর্থে এ-ভূত যদিও সে-ভূত ( অতীত ) নয়, তবু বাল্যে এর সংস্পণে আসেনি এমন লোকের দেখা হয়তে৷ এখনো পাওয়া যাবে না। ভূতের গরিম৷ এখন কিছুটা A | গল্পে এখনো তাদের দেখা মেলে ক্কগচিৎ কখনো-_ আ্যাডভেঞ্চার আর ডিটেকশন যদিও প্রায়ই তাকে ঠেলে দেয় পাশে । এর STH যুগের হাওয়া যতোটা দায়ী, ভূত সম্পর্কে বিভিন্ন অপব্যাখ্যাও ঠিক ততোটাই। ভূত চিরকালই অশ্রদ্ধার পাত্র। কথাটির অভিধানগত অথ ‘cetera’, অর্থাৎ সে প্রথমে প্রেত”, তারপরে 'আত্মা'। প্রেত আর কবে মানুষের WSO! আকর্ষণ করেছে । আরো মুশকিল, বিভিন্ন ws yews রাপ-বর্ণন কখনোই একরকম নয়-- কখনো সে স্কন্ধকাটা, কখনো কন্কাল, কখনো বায়বীয় । এমনই যার অবস্থা, যার অস্তিত্বের কোনে নির্দিষ্ট রূপ নেই-এই যুক্তিমনস্কতার যুগে সে যে স্থায়িত্ব পাবে না, এতে আর আশ্চর্য কী! অথচ ভূতেরও দিন ছিল। পঞ্চাশ কি একশো বছর আগেও লেখকরা ভূতকে রীতিমতো চরিত্র মনে করতেন। দৃষ্টান্ত রবীন্দ্রনাথ, were শেক্পপীয়ার, দৃষ্টান্ত এডগার আ্যালেন cH! তখন ভূতকে মানুষ শুধু VIZ পেত al, কিঞ্চিং শ্রদ্ধাও Faw! কানাই, বাসুদেব, ১৮



Leave a Comment