যং লব্ধা | Yang Labdhwa

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
'গোস্বামী সাধারণ মাছযের পক্ষে এই ক্বষপ্রেমলাঙ একপ্রকার অসম্ভব ব'লেই কীর্তন করেছেনঃ: “অবকৈতব ক্ষ্ণণ-প্রেম, যেন জাত্বুনদ-হেম, এই প্রেম! নৃলোকে না হুয়*-_ CB BTU! Agape তাই এই ee ক্বষ্ণপ্রেমকে ARTA Gey বলেই উল্লেখ করেছেন; “জীবে FS সম্ভবেনা--ভাগ্যে না ফলিলে |” কিন্তু ভক্তির এ স্থদূর্লভতা, ভক্তি-সাধনের এই ছুকর্মহুতা এখন লোক-কল্পনার বাইরে। অনেকেই মনে ক'রে থাকে, থে যথাযথ বিষয়-বাসন! চরিতার্থ করে দুবার হরি-বোল্‌ Tue পাপের ক্ষয়, মায়ামুক্তি এবং ক্ষষ্ণপ্রেমলাভ পথ্যস্ত হয়ে যাবে। কেউ বা মনে করে, তিলকমালা আদি বৈষ্ণব বেশ ধারণ করে একবার are করতালের ধ্বনি করলেই স্বয়ং যমরাজ ভীত চকিত হয়ে পলায়ন করবে এবং স্বর্ণ-বিমানে চড়িয়ে বিষ্ণুদুত তাকে 'বৈকুষ্টে নিয়ে যাবে । সুতরাং বিষয়-বাপনা চরিতার্থে কোনো বাধা নেই--তিলকমালা, carta বহির্ান, অস্ততঃ মুখে দু'বার হরিবোল্‌ তো! আছেই, সব পাপক্ষয় হয়ে অস্তিমে বৈকৃ্ঠধামটা Stora বাধাই আছে। এইরূপ মনোবৃত্তি-সমর্থনে অনেক শাস্তবাক্যও ব্যবহৃত হয়। কিন্তু এইদকল কলিহত, মায়াচ্ছন্ন মানবের ধারণা করবার সামর্থ্যও নাই যে, তারা যে-যুক্তিতে শাস্ত্র-বাক্য প্রয়োগ করে, eae শাস্ত্রার্থ ঠিক তার বিপরীত 'শাস্তের বিকৃত অর্থই তাদের মায়া-মলিন চিত্তে উদ্বিত হয়, প্রকৃত অর্থ হৃদয়ঙ্গম কর! মোহাচ্ছন্ন বুদ্ধি দ্বারা সম্ভব নয়। মায়ার আবরণাস্সিক! শক্তি-প্রভাবেই তাঁদের চিত্তে প্রকৃতজ্ঞান আবৃত থাকে এবং মায়ার বিক্ষেপাত্মিক|৷ শক্তিতে তাঁদের মন বহির্বিষয়ে নিবন্ধ হয়। ফলে এই সব অঙ্ঞানান্ধ Te জীব “নামবলে পাপে প্রবৃত্তি” রূপ ঘোর অপরাধে লিপ্ত হয়ে থাকে | ভক্তি-সাধন যে কত Gaz, এ পথ যে কত ছুর্গম, তা মানুষ একেবারে বিশস্বত হয়ে গিয়েছিল ৷ প্রভু তার oral নির্দেশ ক'রে আবার প্রচার করলেন, WR, স্তব্ধ ও BESTA ভাবায় বল্লেন--অধগ্ড-যোগই ভক্তির সাধন, অখণ্ড-যোগ ব্যতীত ভক্তিপথের শেষ সীমায় উপস্থিত হওয়া অসম্ভব। ক্ষণিকের জন্যও ব্রহ্ম-চ্যুত' হ'লে সেই পূর্ণ ব্রহ্ম, “aye আনন্দলংপ্লব” ‘apices সন্ধান মিলবেনা!। “অথগ্ড মণ্ডলাকার-"কে জানতে ছলে ‘NYS’ BHT দরকার | এক্ষণে এই অথণ্ডঘযোগ কী, তাই বিশঙ্বভাবে wai safer থে যোগ তার সাধনপথে কখনও কোনোস্থানে খণ্ডিত হয়নি--তাই অখণ্ডবোগ। কোনো সাধনেচ্ছু মানবের যখন ভক্তি-সাধন Satta ইচ্ছা! হল, হয়তে৷ সেদিন থেকেই সে প্রবল Bora সাধনে তৎপর হুল, কিন্তু মধ্যে মধ্যে বিষয়-বাসনা তাকে প্রলুন্ধ করতে লাগল, এবং "তায় মনে বিষয়-বাসনা বা স্বন্ুখকামনা আবার atime হুল। ফলতঃ, যে RCS ১২



Leave a Comment