চিত্রগীতময়ী রবীন্দ্র-বাণী | Chitrageetamayee Rabindra-bani

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৬ চিত্রগীতময়ী রবীন্দ্র-বাণী স্থাপিত হতে বিলম্ব হবে না। এতেই সাহিত্যিক সৌন্দয উচ্ছলিত হবে, সাহিত্য এবং সাহিত্যকল্প বচনমংগ্রহের পার্থক্য পরিস্কুট হবে। কুষ্তক এমনও বলছেন যে অর্থ অন্ুধাবনের পূর্বেই মিলিত সাহিত্য চিত্তে অনির্বচনীয় আহলাদের সঞ্চার করে, যেমন করে স্থরসংবলিত গান । 'বহুদিন হল কোন্‌ ফাল্গুনে ছিন্ন যবে তব ভরসায়' ইত্যাদ্বিতে caty ব্যাপারটি কবি বোঝাতে চাইছেন তা না জানলেও আনন্দ কিছুমাত্র বাধিত হয় না। অস্পষ্ট অর্থে ই বরং চিত্ত অধিকতর আকৃষ্ট হয়। যে ক্ষণিকা কবিকে ছলনা করেছে নববসন্তে, তার প্রেমপুর্ণ শ্বামগভীর রূপের স্পর্শে কবি অভিভূত হয়েছেন এই চিত্তা- কর্ষক অস্পষ্ট বার্তা পাঠকের হৃদয়ে গৌড-সারঙ রাগের স্থধাবিন্দু fase করে। ব্যক্ত, অব্যক্ত, ভাষার যাবতীয় বৈচিত্র্য শব্দার্থ-সাহিত্য বা এককথায় বক্োক্তির মধ্যে এইভাবে FAVS হতে পারে। স্যটভাবে যে সব অলংকার আলোচিত হয়েছে তার সংখ্য। সামান্য-_-কম-বেশি একশ | আর বঞক্রোক্তির বিচারে অলংকার অনন্ত, তার বিভাগও বহুতর। দেশে কালে এবং কবি হিসেবেও এর অনন্ত Sie | অতএব বক্রোক্তিই ভাষার ge aye যাবতীয় অলংকরণের সারস্বরূপ, কাব্যবৈচিত্রীর আধার, রসাত্মক আনন্দ বিশেষের সঙ্গে অদ্বৈত সম্বন্ধে আবদ্ধ। এই অপরূপ কাব্যবাণী কোনও তথ্য বহন করে না, শাস্ত্রাদিতে ব্যবহার করলে লক্ষ্য HIS ঘটায় আর পুনশ্চ এর উপর অলংকরণ করলে অকাবো্যের স্থলতাই প্রকট হয়ে ওঠে | প্রশ্ন উঠতে পারে ভাষার এই চমৎকারাতিশয় সিদ্ধ হয় কিভাবে? তার উত্তরে এই বল যায় যে কবি কল্পনাশক্তি দিয়েই শব্দ বাক্য প্রবন্ধের যাবতীয় Tora সমাধান করেন। ঠিক ঠিক শব্দের চয়ন, প্রত্যয়াদি দিয়ে পদ গঠন, বাক্যে বিভিন্ন পদের anata বিশ্যাস, ios পরিণামে বৃত্তের গ্রন্থল, ঘটনা ও চরিত্রের ওুঁচিত্যময় উপস্থাপন এ সবের কারক হলেন সেই কবিপুরুষ যার প্রচ্ছন্ন সঞ্চরণ সাহিতোযের সর্বত্র অনুভববেদ্য হয়ে ওঠে । এই শক্তির তারতম্য অনুদারেই উত্তম এবং ayer কবিথ্যাতি। কবি-প্রতিভা অনন্যপরতন্ত্র, প্রত্যক্ষ এবং অনুমানের অতিরিক্ত, Canfas আর এই প্রতিভারই বিশেষ প্রকৃতি অনুযায়ী, কবিশ্বভাবের ভিন্নতার জন্য কাব্যের প্রকাশরূপ হয় AAG | ফলতঃ এই দাড়ায় যে সাহিত্য-পরীক্ষণের কয়েকটি অতি স্থূল নীতি ছাড়া কোনও স্থির নিয়মের নিরিখে স্থক বি-সম্প্রদায়ের নির্মাণ বিচারের অযোগ্য হয়ে পড়ে। দেশের এঁতিহ, কান্ছের ধারা যদিচ আলোচনার সুত্রে চিহ্নিত করা



Leave a Comment