রবীন্দ্র প্রতিভার পরিচয় | Rabindra Pratibhar Parichay

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রস্তাবনা ৩ নয়, অতীত ও বর্তমানের সমগঞ্জলীকরণই এঁ প্রাক্কৃতিক শক্তির কাজ। এই ভাবে মহামানব ও মহৎ কবি-প্রতিভা যুগের প্রয়োজনে আবিত্ভূতে হয়। ধরা যাক কালিদাসের কথা। কালিদাস ধর্মপ্রবর্তক নন, সাহিত্যা- wets প্রদর্শক, প্রসঙ্গতঃ জীবনাদর্শের পরিচায়ক ৷ গুপ্তযুগের অভ্যুদ্য়- কালে ভারতবর্ষ পাখিব সমৃদ্ধির দিকে বেগে অগ্রসর হচ্ছিল। এই পাখিব সমৃদ্ধির চিত্র কালিদাস নানা স্থানে প্রকাশ করেছেন সত্য, কিন্তু তার কাব্যে চিত্তাকর্যকভাবে উপস্থাপিত হয়েছে, রাজ্যজয়ের মহিমা নয়, তপোবনের শাস্তি ও atyt ; রাজধানীর কৰিমতা নয়, প্রকৃতির সহজ cre | তৎকালীন জীবনকোলাহলের মধ্যে কবি কেবল ধর্মাহভূতির' আশ্রয়ে পরিত্রাণ চাইলেন না, জীবনকে প্রকৃতির মধ্যে প্রতিষ্টিত করলেন। একটু অগ্রসর হয়ে একথা বললেও অসঙ্গত হবে না যে নির্বাণ-আশিত বৌদ্ধধর্ম ও আস্তিক্যবাদী বেদধর্মের মধ্যে শিবভাগবত aay? aca তিনি একটা) সমন্বয় সাধন করেছিলেন ৷ সাহিত্যাদর্শের দিক থেকে বলা যেতে পারে, কালিদাস, নবজাগরিত আলংকারিক বাগ্ভঙ্গি এবং প্রাচীন বাল্মীকীয় ATS) এই ছুয়ের সামগ্জস্যবিধান করেছিলেন | এইভাবে যুগোচিত মহৎ প্রতিভার মধ্যে পুরাতন ও প্রত্যক্ষের যাবতীয় বিচ্ছিন্ন, অনৈক্যযুক্ত, পরস্পরবিরুদ্ধ অথচ সমগম্বয়ের ay aretha জীবনাদর্শের aay সাধিত হয় এবং নৃতনের জন্ম হয়। এই নৃতন যদিও অতীতের আশ্রয়ে এবং তৎকালের প্রতিক্রিয়ায় জন্মলাভ করে, তথাপি wg ভবিষ্যতের দিকেই এর লক্ষ্য নির্দিট থাকে। কবি-প্রতিভ|! এই কারণে কালবাহিত হলেও কালাভিক্রমী | এই কারণে তদানীষ্তনতার সঙ্গে এর প্রকট বিরোধ দেখা যায়। প্রতিভাশালী মহাপুরুষেরা এজন্য বিদ্বোহীও বটে । যুগ ও জীবনের



Leave a Comment