বৈষ্ণব-রস-প্রকাশ | Boishnab-ras-prakash

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১০ বৈষ্ণব-রস-প্রকাশ ধর্মমঙ্গলের মধ্যেও প্রথম লক্ষণীয়- ধর্মের সঙ্গে শিবের ( তথা বিষ্ণুর ) সমদ্বয়। ধর্মের গাজনেও চড়কের অনুষ্ঠান প্রচলিত | ধর্মের ঢেউলের পাশে শিবের মন্দির স্থাপন অনিবার্য ছিল। তা ছাড়া গাজন উৎসবে ভক্তদের 'বোল্‌” বা উচ্চকণ্ডে দেবতাকে আহ্বানের মধ্যে ধর্মের সঙ্গে শিবকে আহ্বানের প্রথা প্রায় সর্বত্র ।* ধর্মঠাকুরের গাজন উৎসবে প্রারম্ভ থেকে শেষ পর্যন্ত যে-সব অনুষঠানের আয়োজন হয় তার মধ্যে সর্বত্র রাঢ়ের সামস্ত ভূপতি বা তুূম্যধিকারীর স্বতন্ত্র মহিমার প্রতিচ্ছবি স্পষ্ট হয়ে উঠেছে। বল্লুকায় আবিভূত arate ডোমের ধর্মঠাকুর, যার মঙ্গলগান রচনায় রূপরামকে সমাজ থেকে বিতাড়িত হতে হয়েছিল এবং মাণিক গাঙ্গুলি জাতিনাশের ভয় করেছিলেন, তিনি রাজমহিমালিপ্ত হয়ে পরিণত হয়েছেন উচ্চজনপূঙ্্য wats) ধর্মরাজের বাহন অশ্ব, পরিধান মুকুটমসহ রাজবেশ, মাথায় রাজচ্ছত্র। তিনি কখনও মন্দিরমধ্যে অবস্থান করেন, কথনও wia দিতে বহির্মন্দির বা সভা আশ্রয় করেন । সভায় আদীন অবস্থায় TSF প্রজায় পরিপূর্ণ হয়। রৌপ্যগুহাতে প্রতিহারী দাড়িয়ে থাকেন, দুপাশে দুজন তাকে চামর পাখা নিয়ে বাতাস করেন, এ সময় ধর্মরাজ বিচারে বসেন | NAAT সময় শত শত ভক্ত (যারা সৈন্যমামস্তের প্রতিরূপ ) বেত্র আন্দোলন করতে করতে ধর্মের ঘট পাহারা দিয়ে অশ্বারঢ় ধর্মঠাকুরের পশ্চাদ্তা za | সমস্ত রাজি ধ'রে চলে বাণ-ফৌোড়ার বিচিত্র শোভাযাত্র। আর ধর্মরাজের যাত্রা- সমাধি ও অবস্থানের (camping) স্থান থেকে মন্দির পর্যন্ত অগণিত ভক্তের “্ গুসেবা” (সাষ্টাঙ্গ প্রণিপাতের ভঙ্গিতে শুয়ে এবং উঠে পাড়িয়ে সমস্ত পথ অতি- বাহিত Fal) অথবা “গড়ান” দ্বেওয়া। নারীরা বিভিন্ন মানতের জন্য সমস্ত পথ মাথায় ধুনোর খোল] জ্বালিয়ে অতিক্রম করতে থাকে। আর উৎসবশেষে Stet] (Seri) মননম্যবাহিত চতুর্দোলায় চড়ে শিবির-সন্নিবেশ স্থান থেকে ( যেমন হয় যুদ্ধজয়ের পর ) মন্দির পর্যন্ত আসে AAS নরপতির যেমন ধর্মকর্ম বিচারকার্য নির্বাহের জন্য আয়ায়িক, ধর্মাধিকরণিক প্রভৃতি থাকে, ধর্মরাজেরও তেমনি আছে আমনি, ধামাইতকর্নি প্রভৃতি | সামন্ত নরপতিদের যুদ্ধবিগ্রহের কাহিনী AIA ক'রে গড়ে উঠেছে ধমমঙ্গল কাব্য । যুদ্ধে নৈনিকের Stes নিযুক্ত হ'ত নিনম্তশ্রেণীর লোকের]। ধর্মমঙ্গল কাব্যে কালু ডোম, লথাই ডোম, কানড়া, কলিঙ্গা। ধর্মরাজের গাজনেও দেখি বাণ-ফ্ৌড়া ভক্তের] সবাই অস্ত্যজ নিয়শ্রেণী থেকে আসেন, আর দগ্ডসেবা গড়ানসেবার ভক্তেরা মাধারণভাবে eee ee 8 * এইদৰ লৌকিক দ্বেবতার পুঞ্জাপদ্ধতি এবং উৎসব-অঙুষান লেখকের আবাল] 2.48 |



Leave a Comment