আমার জীবন | Amar Jiban

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ছ | ' কিন্তু আমোদে steer যাহা শিখিয়াছিলেন, বিপুল কর্তব্য সম্পাদনের a চিরে তাহার প্রয়োজন হইল ৷ বিবাহের পর যৌরনের প্রারস্ডে স্বশুরবাড়ীর বৃহৎ সংনারের ভার aves উপর পড়িল । “এই সংগারট বড় কম are, দত্তরমতই আছে--বাটিতে বিগ্রহ স্থাপিত আছেন--তাঁহার castes অল্প Tea ভোগ হয়। বাটিতে, অতিথি পথিক সতত আসিয়া থাকে face stat বড় কম ate! আমার দেবর ভামুর কেহ ছিলেন না বটে, কিন্তু চাঁকর-চাকরাণী ২৫।২৬ জন বাটির মধ্যে ভাত ess, তাহাদিগকে পাক করিয়া দিতে হইত! বিশেষতঃ ঠাকুরাণী চক্ষুহীন হইয়াছেন, তাহার সেবাও সর্বোপরি ৷” তখনকার মেয়েছেলেদের এই প্রকার নিয়ম ছিল যে বৌ হইবে, নে হাত খানেক ঘোমটা দিয়া ঘরের মধ্যে কাজ করিবে, কাহারও সঙ্গে কথা কহছিবে না। সেকালে এখনকার মত চিকণ কাপড় ছিল না, মোটা কাপড় ছিল । “আমি সেই কাপড় পরিয়া বুক “He ঘোমটা দিয়া এ সকল কাজ করিতাম, আর যে সকল লোক ছিল, কাহার সঙ্গেই কথা কহিতাম না। আপনার পায়ের পাতা ভিন্ন we cata দিকে দৃষ্টি চলিত না।” এই সমস্ত কঠোর সামাজিক আচার stags প্রীতির চক্ষেই দেখিয়াছেন। ইহা তাহাকে মম্পূর্ণরূ্পে মানাইয়া গিয়াছিল, তাই অশোভন হয় নাই। এ সম্বন্ধে তিনি লিখিয়াছেন--“বস্তুতঃ পরমেশ্বর যখন যেরূপ আচার ব্যবহার নির্দেশ করিতেছেন, তখন তাহা উত্তম বলিয়া বোধ হয়। সেই কালের লোকের সেই মোটা মোটা কাপড়, ভারি ভারি গহনা, হাতপোরা শাখথা--কপালতরা সিন্দুর,. বড় বেশ দেখাইত ।” সাংসারিক অসামান্ত শ্রমের পরে, অনেক fer saa খাওয়া হইত না, হয়ত অপরাহ্কালে সকলকে থাওয়াইয়া নিজে vers বসিবেন, এমন সময় অতিথি আসিয়া উপস্থিত হইল, তখন মুখের গ্রাম তাহাকে দিয়া নিজে উপবাসী রহিলেন। একদিনকার ইতিহাস তিনি দিয়াছেন । মুখের গ্রাম এক aay অতিথিকে fin আর সেদিন খাওয়া হইল alt এরূপ ঘটনা ঘটিতে লাগিল যে ক্রমাগত দুইদিন তিনি কিছু থাইতে অবকাশ বা সুবিধা পাইলেন না--অথচ বাড়ীর কেহ তাহা জানিতে পারিল না। সেই ইতিহাস পড়িতে গেলে পাঠক ae সংবরণ করিতে পারিবেন' না--অথচ এইরূপ মাঝে মাঝে তাঁহাকে প্রায়ই উপবাদী থাকিয়া সমস্ত fea থাটিতে হইত। “আমি ঘরেক্ন মধ্যে একা, আর অন্য কোন লোক নাই--ঘরে : খাবার নানাদ্রব্য আছে। আমি খেলেও cars পারি, কে বারণ করে? বং.



Leave a Comment