ভারতচন্দ্র গ্রস্থাবলী [সংস্করণ-২] | Bharatchandra-granthabali [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভূমিকা *০৭ বাক্তিগত ইষ্টলাভের অনুকূল করা GIA অস্তত একশ্রেণীর ধর্মসাধনাব প্রধান অঙ্গ ছিল । তখনকার ধনীমানীরাই বিশেষতঃ এই শ্রেণীতুক্ত ছিল, কেন ay তখনকার শক্তির A তাদের উচ্চচুড়ার উপরেই বিশেষ করে আঘাত SIS! ( 'কালাম্দ্র',পু. ১৪৯) ভারতচনম্দ্রের অন্পদামঙজল' : ভারতচঞ্জের “অশ্নদামঙ্গল' সম্বন্ধে আমাদের মনে রাখিতে হইবে যে, এই অত্যুগ্র বিরোধ ও ঘাত-প্রতিঘাতের কালে ইহার জন্ম হয় নাই। “তখনকার নানা বিভীষিকাগ্রস্ত পরিবর্তন ব্যাকুল ছুর্গতির দিনে শক্তিপৃজারাপে এই যে প্রবলতার পৃজা প্রচলিত হইয়াছিল, ইহ আমাদের মনুষাত্বকে চিরদিন পরিতপ্ত রাখিতে mca না। যে-ফলের মিষ্ট হইবাপ্ন ক্ষমতা! আছে, দে প্রথম অবস্থার তীব্র GIy পক্ক অবস্থায় পরিহার করে। যথার্থ ভক্তি শুতীব্র কঠিন শক্তিকে গোড়ায় যদি বা প্রাধান্য দেয়, শেষ কালে তাহাকে উত্তরোত্তর মধুর, কোমল ও বিচিত্র করিয়৷ আনে ৷ বাংলা দেশে অত্যুগ্র bel ক্রমশঃ মাতা অ্পপূর্ণার রূপে, ভিখারীর গৃহলক্ষ্মীরাপে, বিচ্ছেদবিধুর পিতামাতার কন্যারূপে- মাতা, পত্নী ও BH, রমণীর এই তিবিধ মঙ্গল-সৃন্দরকূপে দরিদ্র বাঙালীর পরে যে রস সঞ্চার করিয়াছেন, চণ্ডীপৃচ্জার সেঃ পরিণাম-রমণীয়তার”* নিদর্শন ভারতচন্দ্রের 'অন্পদামঙ্গল' ৷ মঙ্গল- কাব্যগুলির yaaa হইতে দীর্ঘ দিন ধর্শ্যাকুর, শিব, মনসা, বিষহরি, মঙ্গলচণ্ডী প্রভৃতি লৌকিক দেবতারা (বহু ক্ষেত্রেই অনাধ্য । প্রাধান্য লাভ করিয়াছিলেন; কিন্তু পরবন্তী কালে এই কাবাগুলির রচনাপদ্ধতি অপেক্ষাকৃত শিক্ষিত ও মাজ্জিতরুচি কবিদের হাতে পড়িয়। arr হইবার সঙ্গে সঙ্গে পুরাণের দেবতারা লৌকিক দেবতাদের স্থানে প্রতিষ্ঠিত হইতে লাগিলেন । কালিকা- মঙ্গল, অন্পদা-মঙ্গল, ছুর্গা-মঙ্গল, ভবানী-মঙ্গল, গঙ্গ?-মঙ্গল প্রভৃতি এই পরবস্তা কালের রচনা। * রবীন্দ্রনাথ : 'সাহিতা' |



Leave a Comment