উনিশ শতকের বাঙলা সাহিত্যে কেশবচন্দ্র | Unish Shataker Bangla Sahitye Keshabchandra

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৪ উনিশ শতকের ater সাহিত্যে কেশবচন্জর ছিলেন 1১ এই সমাজ পরিচালনার ভার একটি ট্রাষ্ট Views দ্বার। তিনজনের-_ বৈকুচনাথ রায়চৌধুরী, রাধাপ্রসাদ রায় ও aNtaty ঠাকুরের-_-উপরে ge করা ea) কিন্তু রামমোহনকে ঠিক ব্রাঙ্মধর্মেব প্রতিষ্ঠাতা] aa চলে না । “রামমেহনের ্রাহ্মসমাজ' কোনদিনই একটি বিশিষ্ট ধর্ম-সম্প্রদায় ছিল. না । এই সমাজে তথা উপাসনা-গৃহে আসিয়া! সকল সম্প্রদায়ের লোকই এক ঈশ্বরেব waa করিতে পারিতেন, বস্তুতঃ হিন্দু, মুসলমান, খ্রীষ্টান ইহুদী সকলেই এই উপাসনার যোগ দিতেন ২ রামমোহন যে ট্রাষ্ট ডঁড করে য'ন এই প্রসঙ্গে তার উল্লেখ কব। প্রয়োজন | ত্রাহ্মসমাজে নিরাকাব eared উপাসনা eq সম.জে বেন পুত্তিলে a চিত্র থাকবে ন। । কোন সম্প্রদায়-বিশেমের জন্য এই মন্দির নয় : বেদান্ত-প্রতিপ/্ধ একেশ্বরবাদেব উপাসন। হলেও অন্য কোন ধর্মের ন। সম্প্রদায়ের প্রতি ব্যক্ষবিদ্ূপ কব। চলবে ন৷।। যাতে পবমেশ্ববেব ধ্যাণন- ধারণার প্রসাব হয়, প্রেমনীতি-ভক্তি-দয়।-সাধুতাব Cafe ey ও সকল সম্প্রদায়নিবিশেষে সকলেব মধ্যে প্রীতিব ও ALIA বন্ধন দৃঢ়তব By সেঃ উদ্দেশ্যে এখানে নান। উপদেণ. THC), ital ও সংগাত হবে ।1* ত্রাঙ্মসমাজের ট্রাষ্ট GIG দ্বাব। একথ। নিঃসংশয়ে ও "পঈঈরূপে প্রতিপন্ন ox যে, রামমোহন রায় কোন বিশেষ শান্তবাদী বা কোন বিশেষ সম্পরদ!য়ের অন্তর্গত ছিলেন ay | উদার অসাম্প্রদায়িক বিশ্বজনীন ধর্মই বামমেো হন বায়েব a fans তিনি শাত-মিবপেক্ষ অথচ সর্বশ[স্রে শদ্ধাবান ও সর্বশাস্তের সাবগ্রাহী aH ছিপেন।* মুসলমান ধর্মণান্তরেব একেশ্বববাদ-_মুত।জাল। ও মুয়াহিন্গান gas প্রভাব ছিল Sta Bia) খ্রীষ্টান ধর্মশান্ত্রেও রামমেোহনের প্রগাঢ় eal ছিল ৷ 'বাইবেলেব পুরাতন অং এ মুলে অধ্যয়ন করিবার TH তিনি হিক্র oral শিখিয়াছিলেন re যীশ্জীষ্টকে তিন অবতাব Tea মনে করেন নি, কিন্তু খ্বীষ্টেব উপদেশামৃতে মানুষেণ চবিত্র, মন ও ধর্ষবুদ্ধি ১, ACHRATY চট্টোপাধ্যায়, ARM রাজা! রামমোহন রায়ের জীবনচরিত, পৃ. ১৬৩ © Shivnath Sastri, History cf Brahmo-Samaj, পু. ১৩। ১ ব্রজেন্দরনাণ বন্দ্যোপাধ্যায় সাহিতা-দাধকচরিতমালা!, রামমোহন রায়, পৃ.৫৬। ৩. Shivnath Sastri, History «tf Brahmo Samaj. 8. লগশেশ্লাখ চট্টোপাধ্যায়, মহাত্মা রাজ। রামমোহন রায়ের জীবনচরিত, mS] ০, তদেব, প. OVAL ৬. ব্রজেন্দ্রনাথ sears, সাহিতা-সাধক চরিতমাল 'প্রথম YS, AIHA রায়, পৃ. ৪»



Leave a Comment