ছন্দ-তত্ত্ব ও ছন্দো বিবর্তন | Chhanda-tattva O Chhando Vivartana

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রবেশিকা 5 ছন্দের প্রয়োজনে মংস্কৃতে শব্দ-প্রসারণ-- 'ত্রিয়্বকং' সংযমিনং দদর্শ (কুমার vise ) [ মূল শব্দ 'ত্র্যস্বকং' বৈদিকে শব্দ-প্রসারণ-- তৎসবিতুর্বরে'নিয়ম্‌* [ মুল শব্দ “বরেণ্যমূ' (গ) শব্দ-সংযোজন-_ইহাতে একাধিক শব্দকে কৃত্রিম ভাবে একত্র যুক্ত BRN উচ্চারণ করা হয়, যথা-_ ‘ory পাতারৈ fea তিতর ধর্ম আছে-__বল্লে কে 1 [ মূল শব্ব-দ্বয-_'তালপাতার* এ ছন্দের প্রয়োজনে সংস্কৃতে কৃত্রিম ভাবে শব্দ সংযোজন-_ “এবৈয” রথমারুহ agate যাতি কেশবঃ ৷ (বিষ্ণুপুরাণ ৫।১৮।১৯) [ মূল শব্দ-দ্বয়--“এষং', “aye” দ্বিতীয়তঃ কখন কখন ছন্দকৌশল ও ছন্দোমাধুর্ধ vita পথে শব্দের অখগ্ডতা বাধা হইয়া Metra! এরূপ ক্ষেত্রে পাঠক নহেন, স্বয়ং কবিই ছন্দকে প্রাধান্য দেন এবং শব্দকে দ্বিখণ্ডিত করিয়| প্রয়োগ করেন, ফলে পাঠকও উহাকে দ্বিখণ্ডিত রূপে পড়িতে বাধ্য হন; ছন্দশান্ত্রে ইহার নাম শব্দ -খণ্ডন। বঙ্গসাহিত্যে বহুল পরিমাণে শব্দ-খগুনের প্রয়োগ লক্ষণীয়, যথা-_ (ঘ) শব্দ-খণুন-_ (>) একদা তুমি | অঙ্গ ধরি | ফিরিতে নব | ভুবনে মরি মরি 'অ | নঙ্গ” দেব | তা। -_-রবীন্দ্রনাথ (২) অন্নপূর্ণা উত্তরিলা | গাঙ্গিনীর Sica | পার কর বলিয়া “ডা | Feo’ পাটুনীরে ॥ — STASoH



Leave a Comment