কালিদাসের মেঘদূত [সংস্করণ-৩] | Kalidaser Meghdyut [Ed. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ংস্কৃত কবিত| ও 'মেঘদুত' ১৩ যক্ষ তার প্রিয়াকে যে-বার্তা পাঠাচ্ছে, তার মধ্যে সম্বোধনরূপে যথাক্রমে WARS হয়েছে 'অবিধবা', 'অবলা',' চণ্ডী, '“গুণবতী', চটুলনয়না, “কল্যাণী” ও অসিত THA । এর মধ্যে চট্ুলনয়না' ও 'অগিতনয়না'কে আভরণমাত্র মনে হ'তে পারে, কিন্তু অন্য চারটি awa আবেগস্পন্দনে বিশেষ অর্থ পেয়েছে। এই ধরনের ব্যবহার এখানে আমার আলোচনার লক্ষ্য নয়, আমি সংস্কৃত ভাষার সাধারণ প্রকৃতি বিষয়ে মন্তব্য করছি। আধুনিক ভাষা এক-একটি শব্বের প্রতিশৰ্ধ বা প্রতিদ্বন্ববী সরিয়ে দিয়ে-দিয়ে প্রত্যেকটি শব্দের শক্তির সম্ভাবনা বাড়িয়েছে; আধুনিক কবির কাছে swore নিরপেক্ষ ও বর্ণহীন ae, বা শৃল্ত ও ঈষদচ্ছ ছোটো-ছোটে। আধার, যাকে তিনি ভ'রে তুলবেন, তার ভিন্ন-ভিন্ন উদ্দেশ্য অনুসারে, তারই দত্ত ভিন্ন-তিন্ন বিশেষ অর্থে, বিশেষ বাঞ্জনায়। te নিজেই তার নিজের বিষয়ে কোনে] খবর দেবে, তা তিনি চান না; তিনি চাম শব্ধ হবে উপায়, কিন্তু বার্ত! তার নিজের ৷ “মেঘের বদলে “জলদ' বা 'অন্মুবাহ্‌” লিখলে, তার মতে কবিতার বেগটাকে AY ক'রে দেয়া হয়, কেনন] মেঘের যে-সজলতা তার রচনারই মধ্যে মূর্ত হবার কথা, এ শব সেটাকে আগেই ফাশ ক'রে দিচ্ছে। “জলের নামাস্তররূপে “বারি', 'নীর', ‘ay’ প্রভৃতি গ্রহণ ক'রে তিনি প্রত্যক্ষতার ক্ষতি করতে চান না; তিনি চান সব সময় শুধু ‘en's লিখবেন, আর তারই মধ্য দিয়ে ফুটিয়ে তুলবেন অভিজ্ঞতার ভিন্ন- fox স্তর — প্রলয়ের কল্লোল থেকে অশ্রুবিদ্ছু পর্যন্ত বাদ যাবে না। এক-একটি ma থেকে কত বেশি Ste আদায় ক'রে নেয়া যায়, অধুনিক কবির YB সেই দিকে; আর সংস্কৃত কবির চেষ্টা যাতে প্রতিটি eae ষতন্ত্রভাবে বর্ণিত eal আধুনিক কবিতায় সব শব্দের মূল্য সমান নয়, মাঝে-মাঝে কোনো" কোনোটি চাবির মতো কাজ করে, TACHA দরজা! তাতে খুলে যায়, হঠাৎ তার আঘাতে চারদিক আলো হয়ে ওঠে, চঞ্চলতা ছড়িয়ে পড়ে Ata] কবিতায়। “অন্ধকার মধ্যদিনে বৃষ্টি পড়ে মনের মাটিতে” — এই প্রথম পঙক্তিতে পুরো কবিতার মুল we প্রচ্ছন্ন আছে : “মনের মাটি', তার মানে এটা WY আবাঢ়ে বর্ষার বর্ণনা নয়, এ-বর্ষা আমাদের মমেরও, আমাদের মনের সৃষ্টিপ্রেরণার ও কবির কবিতার অনুপ্রেরণার একটি চিত্রকল্প এটি ; “মরুময় দীর্ঘ তিয়াষা'য় সৃষ্টির আকাঙ্্ষার কথাই বলা হ'লে এবং শেষের দিকে 'সৃজনের অস্ধকার' ও রচিত ae’ ও সেই তৃষ্ণারই তৃপ্তির আভাস দিচ্ছে! সংস্কৃতে এ-ধরনের শব্ব্যবহার সম্ভব নয়, CHAT) প্রতিটি শব্ধ নিজের মধ্যে সম্পূর্ণ এবং নিজ গুণে



Leave a Comment