পরিচয় [বর্ষ-২] [সংখ্যা-১] (১৩৩৯) | Parichay [Yr. 2] [No. 1] (1339)

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১৩৩৯ ] বাংলা সাহিত্যে পশ্চিমের হাওয়া ১৩ রূপ ধোরে। তথন থেকেই পাশ্চাত্য ভাবসাগরে আমর৷ আক নিমগ্ন হোয়ে থাকৃতে সুরু কোরেছি, কোথা থেকে কোন্‌ ভাব এসেছে তা ভালো কোরে বুঝতে পার্ছি না, কিন্তু সে: সব ভাব যে ন,তন, তা বুঝতে পারছি যখন দেখি যে আমরা অনেকেই সে ভাবের পক্ষপাতী, সে ভাবের গুণগ্রাহী, সে ভাবের আদর আমরা কোর্‌তে জানি, অথচ সে সমস্ত ভাব এ দেশের নয়, আমাদের আশে পাশে সে ধরণের কিছু ঘটে না। ছূর্গেশনন্দিনীতে যে-আবহাওয়ার টি, বন্কিমের পরবর্তী উপন্য।স- গুলিতে তা WR রয়েছে । তবে তার সঙ্গে অন্য অনেক জিনিষ মিশেছে ; 'হিন্দুকে হিন্দু না রাখিলে কে রাখিবে' সীতারামের এই মূলমন্ত্র, দেবী চৌধুরাণী ও আনন্দমঠে মাতৃমন্ত্রের উপাসনা, গীতাকে প্রতিদিনকার erga সাধনায় জীবন্ত কোরে তোলা, গীতার সঙ্গে মানুষের সামাজিক aria একটা মহা ATTA সাধন করা,--এই সব ভিন্ন ভিন্ন স্বর এসে ছুর্গেশনন্দিনীর আবহাওয়।কে আরও জটিল আরও MH কোরে তুলেছে। বলবার ভঙ্গীও যে নিত্য নূতন নূতন বিচিত্রতায় মধুরতর হোরে ওঠে নি তা বলা যার ay, কারণ “রজনীর” আত্মকযা, অমরনাথের আত্মকথার একান্ত ঘনিষ্ঠ সহজ স্তর অভিনব প্রণালীতে বেজে উঠেছে; আর তার উৎস যে পশ্চিমের উপন্য।সে সে কথ! বন্কিমবাবু নিজেই বোলে দিয়েছেন। রোহিণী ও কুন্দনন্দিনীর মনের গোপন কথাটি কি-অপুর্ব ভঙ্গীতে বন্গিমচন্দ্র আমাদের কানে শুনিয়ে গেলেন, দিবা-নিশার শান্তি-চঞ্চলকুমারীর ভেতরে নারীর মহীয়সী yer সঙ্গে শক্তি ও মাধরধ্যের সুন্দর সমগ্য় আমাদের চোখের সামনে তুলে ধোর্লেন, তার ভবানন্দ পশুপতি গঙ্গারামের মধ্য দিয়ে পাপপুণ্যের প্রবল দ্বন্দ্ব পাঠকের চারদিকে সমস্ত বিশ্ব কাঁপিয়ে দেয়। এসব কথা আমাদেরি ঘরের কথা সন্দেহ নেই, কিন্তু তা সত্বেও এমন কোরে এসব কথা কেউ তো আমাদের সাহিত্যে বলে নাই! আমরা যে পৃথিবীর কথা সহজ সাদা চোখে তেমন না দেখে দৃষ্টি নিবদ্ধ রাখতাম গোপনসঞ্চারী দেবদেবী বিগ্রহের ওপর; কখন aaa কোন্‌ অপ্সরার তালভঙ্গ হবে, Go তার জন্ম হবে বিশেষ কোনও দেবদেবীর Yet প্রচারের জন্য, এই তো ছিল আমাদের পুর্বকার সাহিত্যের প্রপ্বান উপজীব্য বস্তু; নয় তো নিত্যবৃন্দাবনলীলারসিক রাধাকুষ্ণের পূর্বরাগ মিলন বিরহ- সীতি--মানুষের চিরন্তনী আবেগধারার উপর ভর রেখে gaa কাকলীতে সকল দিগ্ভূমি ভোরে দিত; অথবা প্রাচীন সংস্কৃত ভাবায় রচিত পুরাণ উপাখ্যান হোতে সংগ্রহ কোরে বাংলা ভাষার সাহায্যে জনশিক্ষার বাবস্থ। কো'রতো ৷ এই সমস্ত পুরাণো কথার সঙ্গে আমাদের পরিচয় ছিল সত্যি, আমরা তাদের সঙ্গে জীবনের নানা গ্রন্থিতে বাধ৷ থাক্তাম, কিন্তু বঞ্কিমচন্দ্ের



Leave a Comment