ধর্ম্ম তত্ত্ব [খণ্ড-১] | Dharma Tattwa [Vol.1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
eter বব.ভবে তোমার বিশেষ ও যে. অন্যান্য: west te : faery হা ns ae oft conta অধীন হইয়া কার্য্য করিলে স্তরে খাহরে:কটা ge Nat উপস্থিত হয়, জনসমাজ রক্ষা পায়, প্রতিয্যক্তিও- তাহাতে. HORE WT: হু হইয়া 'থাকে। তুমি ail 'রূপাস্তরমাত্র। তোমাকে ete aললে Fergeeeee পাড়িতেছ৷ যাহা বলেন, তাহার বিরুদ্ধে আমার fey বিবার ন্‌ to এক অখণ্ড সত্যেরই ভিন্ন তিন্ন দিক্‌ দেখিয়া তাহারা এক এক জন এক এক কথা _ বলেন, oa তাহাদের কথা আপাততঃ বিরুদ্ধ বলিয়া] মনে হয়; কিন্তু সব - কথাগুলি একত্র করিয়া অস্তরের আলোক তাহার উপরে ফেল, দেখিবে তাহাদের তিন্নতা ya হইয়া একত্ব প্রকাশ পাইয়াছে। অন্যান্য মনোবৃত্তির ন্যায় আমি একটা মনোবৃত্তি, তাহাদের প্রস্কুটাবস্থার সঙ্গে সঙ্গে আমিও প্রস্ফুটিত হই, একথ৷ বলিবার তাহাদের অধিকার আছে। চক্ষুর গ্রহণশক্তি যত বর্ধিত হয় তত আলোক প্রকাশ পায়। আলোকের প্রকাশ যখন চক্ষুর গ্রহণশত্তির উপরে jase করে, তখন একথা বলায় কিছু ক্ষতি নাই আমি আত্মার দৃষ্টিশক্তি । আত্মার উন্নতির সঙ্গে দৃষ্টিশক্তি বাড়িবে এবং জ্ঞানস্ুর্য্য ঈশ্বর হইতে আলোক গ্রহণও ক্রমশঃ সমধিক হইতে থাকিবে, ইহা তো স্বাভাবিক । দৃষ্টিশক্তি কিছুই নহে, সেই শক্তি দ্বারা যাহা গৃহীত হইয়া থাকে তাহাই সত্য, তাহাই গ্রহণীয়। আমি যদি ঈশ্বরের আলোকগ্রহণার্থ দৃষ্টি হই, তাহাতে আমিও wey হইলাম না, যিনি আলোক গ্রহণ করিয়া! তাহার সম্মান করিলেন তিনিও খর্ব হইলেন না। আমি কিছুই নই, সেই আলোকই সত্য, এবং সেই আলোকের FIZ আমার আদর। আমি বাণী নই, বাণী আম! হইতে স্বতন্ত্র এ বিচার বৃথা, কেন না সেই বাণী বিন] আমার স্বতন্ত্র অস্তিত্ব যখন কেহ অবধারণ করিতে পারেন না, সেই রানী ছারা আমার অস্তিত্ব উপলক্ধি করিয়৷ আমাকে লোকে যখন বৃত্তি বলে, তখন বাণীই acer হইলেন, আমি কিছুই হইলাম না, এরূপ অবস্থায় আমার নাম না করিয়া! বাণীর নাম উল্লেখ করাতে কখন সত্য অতিক্রম sai হইতেছে না। বস্তুত: জানিও ঈশ্বরের বাণীনিরপেক্ষ আমার অস্তিত্ব নাই । আমি ভয়ের রূপাস্ধর: মাত্র, আমি ধর্মভয় একথা বলাতে আমাকে কিছু অধঃকরণ করা. হইতেছে না। আমি শান্ত! হইয়া শাসন aha, স্মতরাং আমার কথায় ভয় উৎপদ্'হইবেই | সেই:



Leave a Comment