For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)২ বাক্যার্থ নিরূপণের দার্শনিক পদ্ধতি সমূহের সাধুত্ব প্রদর্শনের জন্য প্রবৃত্ত হইয়৷ যেমন প্রসঙ্গত: লৌকিক
পদসমূহের ও সাধুত্ব প্রদর্শন করিয়াছে, এইরূপ মীমাংসাশান্ত্র বেদবাক্যের
অর্থ-নিরূপণ প্রসঙ্গে লৌকিক বাক্যসমূহেরও অর্থ-নিরূপণে সহায়ক
হইয়াছে। আর এই জন্যই প্রাচীন আলঙ্কারিকগণ কাব্যের অর্থ
নিরূপণ করিবার জন্য মীমাংসক-প্রদশিত অভিহিতাম্বয়বাদ ও অশ্বিতাভি-
ধানবাদ-এই দুইটির যে কোনও একটি অবলম্বন করিয়াছেন । ভট্টপাদ
কুমারিল অভিহিতাম্বয়বাদ সমর্থন করিয়াছেন ও অধ্বিতাভিধানবাদ
প্রত্যাখ্যান করিয়াছেন এবং মহামতি প্রভাকরমিশ্র (যিনি গুরু নামে
মীমাংসক সম্প্রদায়ে প্রসিদ্ধ ) অস্বিতাভিধানবাদ সমর্থন করিয়াছেন ও
অভিহিতান্বয়বাদ প্রত্যাখ্যান করিয়াছেন। উল্লিখিত ছুইটি বাদই
অতি গহন বিচারে পরিপূর্ণ এবং আলঙ্কারিকগণেরও অত্যন্ত অপেক্ষিত।
এজন্য আমর৷ এই acy অভিহিতাম্বযয়বাঁদ ও অস্বিতাভিধানবাদের
স্বরূপপ্রদর্শন করিতে প্রয়াস করিব | বাক্যাধিকরণে “তদ্ভুতানাং ক্রিয়ার্থেন সমায়ায়োইর্থন্য তন্নিমিত্ত-
ate” [জৈঃ ye ১।১।২৫ | yeaa ভাষ্য ও ভট্টবাত্তিক প্রভৃতিতে এই
অভিহিতান্বযয়বাদ অতি বিস্তৃতভাবে আলোচিত হইয়াছে ও পরবস্তী
ভট্টমতান্সারী আচার্যগণ এই অভিহিতাম্বযয়বাদের বিশেষ পরিপুষ্টি
করিয়াছেন এবং এই দজৈমিনি waa ভায্যের ব্যাখ্যাতেই মহামতি
প্রভাকরমিশ্ অনস্বিতাভিধানবাদের অবতারণা করিয়াছেন এবং
প্রভাকরমতান্নসারী শালিকনাথ, প্রীকর ও ভবনাথ প্রভৃতি পরবর্তী
আচার্যগণ এই অস্বিতাভিধানবাদের পুষ্টিসাধন করিয়াছেন। আমরা
এই গ্রদ্থে সেই আচার্যগণের মতের বিশেষভাবে আলোচনা করিব
এবং বাক্যার্থনিরূপণের জন্য নৈয়ায়িকগণের উদ্ভাবিত রীতি যে
অভিহিতাম্বয়বাদও নহে, অস্বিতাভিধানবাদও নহে, কিন্তু তাকিকগণের
মত যে প্রদশিত উভয়পক্ষ বহিভূত, ইহাও আমর! এই ars
আলোচনা করিব। অলঙ্কার গ্রন্থসমূহেও অভিহিতান্বয়বাদ ও অস্বিতা-
ভিধানবাদের কথা বলা হইয়াছে। কিন্তু তাহা অতি অসম্পূর্ণ ও