সিদ্ধান্ত দর্শন | Siddhantadarshan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১৪ সিদ্ধান্তদর্শন ৷ হইলে এ তিনে সম্পূর্ণ স্বাতন্ত্ও দেখিতাম ai আত্মা, নির্বিকার, অপরিবর্নীয় ও সত্য যদি বল, তাহা হইলে তোমাকে আত্মজ্ঞান ও আত্মজ্ঞান-জনিত-আনন্দকে মায়ারই দুই প্রকার বিকাশ বলিতে cai আর অহঙ্কারকে তুমি বেদাস্তান্ুমারে মায়ারই এক বিকাশত বলিয়াই রাখিয়াছ; স্থতরাং সতা-আত্মার পক্ষে আত্মজ্ঞান, আত্মজ্ঞান*-জনিত-আনন্দা এবং অহঙক্কারও অসত্য। সুতরাং এ তিনে আত্মাব ats থাকাও অনুচিত | অসফ্ম সিদ্ধান্ত ! আত্মচ্ঞানের সহিত, আত্মজ্ঞান-জনিত-আনন্দের সহিত, ca অহস্কার-পভানে আম্মা নিজে আছেন city করেন, যে অহ- স্কার-প্রভাবে আম্মা নিজের আত্মজ্ঞান আছে বে!1 করেন, যে অহঙ্কার-পওডাবে SMA আম্মজ্ঞান জনিত-আনন্দ9 আছে বোধ করেন, দমে অহইস্কার-পভাপে Bis মেঃ আদন্দ সম্ভোগও করেন, সেই অহঙ্ক/রের সহিতও আত্মাণ মভেদত্ব নাই । ও সকল আম্মার সহিত সম্পূর্ণ অসম। সুতরাং এ সকলের কোনটাই আত্মা few আম্মার কোন ধর্মাবশিষ্ট নহে। goat 2 সকলকে মায়িক ভিন্ন আঁ কি ধলা যাইতে পারে ? স্ৃতরাং 2 সকলকে মায়ারই বিবিধ-ব্কাশ ভিন্ন আর কি বলা যাইতে পারে ? অদ্বৈতমতে AM অসত্য । স্থতরাং এ সকলও মায়ার বিবিধবিকাশ বলিয়াই, এ সকলও অসত্য। বেদাস্ত প্রভৃতি নানা অদ্থৈতমত-প্রতিপাদক ace অংঙ্কারকে স্পষ্টই মায়ার এক প্রকার বিকাশ বলা হইয়।ছে। Ros"



Leave a Comment