কায়স্থ-পুরাণ [সংস্করণ-২] | Kayastha-puran [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রথম সংস্করণের ভূমিকা | প্রথম ভাগ। যে শাস্ত্রবিধি ( ভ্রাণেনাপ্যদ্ধভোজনম্‌ ) অন্সারে কত জনকে সমাজ- ভ্রষ্ট ও অপদস্থ হইতে হইয়াছে, তাহা উল্লঙ্ঘন পূর্বক এক্ষণে পূর্ণ ভোজন করিলেও কোন ক্ষতি না হইয়া বরং Asha হইতে alae হইয়াছে; যে মহাত্মাদিগের নিমিত্ত হিন্দূসমাজ প্রাচীন কাল হইতে সভ্য বলিয়া পরিগণিত হইয়া আসিতেছে, তাহারা এক্ষণে সমাজের অনিষ্টকারী স্বরূপে পরিচিত হইতেছেন; যে তন্ত্র, পুরাণ, মহাভারত, রামায়ণ প্রভৃতি ধর্মগ্রদ্থের পূজা হইত, তাহা এক্ষণে কবিকল্পিত বলিয়৷ অগ্রাহ্‌ হইতেছে; যে সকল খাদ্য শরীরের অনিষ্টকর বলিয়া পরিত্যজ্য ছিল, তাহা এক্ষণে পুষ্টকর বলিয়৷ গৃহীত হইতেছে; যে সকল ব্যবহার ও নিয়ম অসভ্য বলিয়৷ কেহই গ্রহণ করিত না, তাহ! এক্ষণে সভ্যতার আকর বলিয়৷ গণ্য হইতেছে। অতএব দেশ, কাল ও পাত্র- ভেদে যখন হিন্দুদিগের অবস্থার পরিবর্তন হইতে আরঙ্ভ হইয়াছে, তখন হিন্দু:শাস্ত্রোক্ত জাতি aaa আন্দোলন করা অতি অকাধ্য বটে। কিন্তু এইরূপ পরিবর্তন হইতে আরম্ভ হইলেও অন্যদিকে তাহার বিপরীত ঘটনা ঘটিতেছে। যে সকল জাতির পূর্ববপুরুষেরা ব্রাহ্মণ ও কায়স্ব (ক্ষত্রিয়) দিগকে অর্চনা করিতেন, যে সমুদ্রায় জাতির আদিপুরুষের তাহাদের আগমনেগললগ্লীকৃতবাসে ক্বতাঞ্জলি পূর্বক “আপনার পদার্পণে আমার গৃহ পবিত্র হইল, আমার জন্ম সফল হইল” ইত্যাদি স্তব sir কৃতক্বতার্থ মনে করিতেন, যে সমস্ত জাতির পূুর্বব- পুরুষেরা, ও স্থান বিশেষে বর্তমান পুকুষেরা, তাহাদের নিকট আজ্ঞাবহের



Leave a Comment